গোমূত্রে মিলছে স্বর্ণ!


প্রকাশিত: ১০:৩২ এএম, ২৮ জুন ২০১৬

দীর্ঘ চার বছরের গবেষণার পর ভারতের উড়িষ্যা রাজ্যের জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, গুজরাটের গির এলাকার গরুর মূত্রে স্বর্ণ পাওয়া যাচ্ছে।

মঙ্গলবার ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের ফুড টেস্টিং ল্যাবরেটরিতে চারশ গরুর মূত্র পরীক্ষা করা হয়। গির এলাকার এসব গরুর মূত্রে স্বর্ণের উপস্থিতি রয়েছে বলে গবেষকরা জানিয়েছেন।  

জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলজি বিভাগের প্রধান ডা. বিএ গোলাকিয়ার নেতৃত্বে এ গবেষণা করা হয়েছিল। গ্যাস ক্রোমাটোগ্রাফি মাস স্পেকটোমেট্রি পদ্ধতি ব্যবহার করে গরুর মূত্র পরীক্ষা করা হয়।

গবেষকরা বলছেন, এক লিটার মূত্রে তিন থেকে দশ মিলিগ্রাম পর্যন্ত স্বর্ণের উপস্থিতি পাওয়া গেছে। মূত্রে আয়নিক ফর্মে রয়েছে স্বর্ণ। গোলাকিয়ার জানান, রাসায়নিক পদার্থের সাহায্যে গোমূত্র থেকে স্বর্ণ উদ্ধার করা সম্ভব। স্বর্ণ ছাড়াও গরুর মূত্রে ৫ হাজার ১০০ পদার্থ পাওয়া গেছে।

জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, এসব পদার্থ স্বাস্থ্যের জন্য উপকারী। শুধু তাই নয়, এর সাহায্যে বেশ কয়েকটি দূরারোগ্য ব্যাধির চিকিৎসাও সম্ভব।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।