ব্রেক্সিট : দ্বিতীয় দফায় গণভোটের দাবি


প্রকাশিত: ১২:১৭ পিএম, ২৫ জুন ২০১৬

ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে দ্বিতীয় দফায় গণভোটের দাবিতে ব্রিটেনের ১০ লাখেরও বেশি ভোটার একটি পিটিশনে সাক্ষর করেছেন। ইইউ ত্যাগের পক্ষের ভোটারদের জয়ের পর এ দাবি উঠেছে। শনিবার দেশটির সরকারি একটি ওয়েবসাইটের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবারের ঐতিহাসিক ব্রেক্সিট ভোটাভুটির পর দ্বিতীয় দফায় ভোটের দাবিতে অনলাইনে পার্লামেন্টের ওয়বেসাইটে সাক্ষর সংগ্রহ শুরু হয়। পিটিশনে বলা হয়েছে, আমরা নিম্নসাক্ষরকারীরা সরকারকে একটি নীতি বাস্তবায়নের আহ্বান জানাচ্ছি যে, থাকা অথবা না থাকার বিষয়ে ভোটের জন্য ভোটদানের হার ৬০ শতাংশ থেকে ৭৫ শতাংশ হওয়া উচিত। এর কম হলে দ্বিতীয় দফায় ভোট আয়োজন করা উচিত। বৃহস্পতিবার ব্রেক্সিটের ভোটাভুটিতে ৭২ দশমিক ২ শতাংশ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এদিকে, শনিবার পর্যন্ত অন্তত ১০ লাখ ৪০ হাজার ভোটার ওই পিটিশনে সাক্ষর করেছেন। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউজ অব কমন্সে’ এই বিষয়ে আলোচনার জন্য ১ লাখ সাক্ষর প্রয়োজন হয়।

পার্লামেন্টের পিটিশন কমিটি হাউজ অব কমন্সে বিষয়টি তুলবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে আগামী মঙ্গলবার কমিটির বৈঠকে আলোচনা করবে।

শুক্রবার হাউজ অব কমন্সের একজন মুখপাত্র বলেন, একক পিটিশনে সাক্ষরের জন্য পার্লামেন্টের ওয়েবসাইটে ব্যবহারকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের কারণে ওয়েবসাইট সাময়িকভাবে নিস্ক্রিয় হয়ে যায়। তিনি বলেন, পূর্বে যে কোনো বিষয়ে এতো অংশগ্রহণ দেখা যায়নি।

এর আগে, ১০ হাজার সাক্ষরের যে কোনো পিটিশনে ব্রিটিশ সরকারের সাড়া দেয়ার নজির রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের ৬০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো দেশ বেরিয়ে যাওয়ার পক্ষে গণভোটের আয়োজন করে। ব্রেক্সিটের পক্ষে দেশটির ৫১ দশমিক ৯ শতাংশ ও বিপক্ষে ৪৮ দশমিক ১ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।  

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।