কলম্বিয়ায় ৫০ বছরের গৃহযুদ্ধের অবসান


প্রকাশিত: ১০:৩৪ এএম, ২৪ জুন ২০১৬

কলম্বিয়া সরকার এবং ফার্ক বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরের পক্ষে। ইতোমধ্যেই যুদ্ধবিরতিতে স্বাক্ষর করেছে দু`পক্ষ। এতে করে দীর্ঘ ৫০ বছরের গৃহযুদ্ধের অবসান হলো। খবর বিবিসির।

দীর্ঘদিনের সংঘাতের অবসানে স্বাধীনতাকামী জনগণকে রাজধানী বোগোতার রাস্তায় সমবেত হতে দেখা গেছে। তারা উল্লাস করেছে, এক অন্যকে জড়িয়ে ধরে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গেয়েছে।  

চূড়ান্ত শান্তি চুক্তি এখনো হয় নি। তবে চূড়ান্ত চুক্তির প্রক্রিয়ায় রয়েছে দু`পক্ষ। এর জন্য শেষ ধাপের কাজও শেষ হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা যায়। এ ধরনের ঘোষণার পর পরই দেশ জুড়ে আনন্দ উল্লাসে সামিল হয় সাধারণ নাগরিকরা।

তিন বছর আগে গৃহযুদ্ধ অবসানে কিউবার রাজধানীতে শান্তি আলোচনা শুরু হয়েছিল। কিন্তু সেসময় এই প্রক্রিয়া খুব একটা ফলপ্রসূ হয়নি।

কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সন্তোষ এর আগে আশাবাদ ব্যক্ত করেছিলেন যে, জুলাইয়ের শেষের দিকেই চূড়ান্ত শান্তি চুক্তি স্বাক্ষরিত হবে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।