পুরুষের শরীরে জরায়ু ডিম্বাশয়?


প্রকাশিত: ০২:০২ পিএম, ২২ জুন ২০১৬

ভারতের এক পুরুষ রোগীর পেটে জরায়ু ও ডিম্বাশয় খুঁজে পেয়েছিল একটি রোগ নির্ণয় কেন্দ্র। প্রতিবেদন দেখে চিকিৎসক আবারও পরীক্ষা করাতে বলেছিলেন। তার আগেই বিনা চিকিৎসায়ই মারা গেলেন সেই রোগী। পশ্চিমবঙ্গের শিল্পনগরী দুর্গাপুরে এ ঘটনা ঘটেছে।

পেটে যন্ত্রণা নিয়ে গত রোববার রাতে একটি সরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন অরুণ খাঁ নামের ৫৫ বছর বয়সী ওই ব্যক্তি। চিকিৎসক বেশ কয়েকটি পরীক্ষা করানোর পরামর্শ দেন তাকে। কিন্তু হাসপাতালে সে ব্যবস্থা না থাকায় রোগীর পরিবারকে একটি বেসরকারি কেন্দ্র থেকে পরীক্ষা করিয়ে আনার পরামর্শ দেন চিকিৎসকরা।

ওই রোগ নির্ণয় কেন্দ্র থেকে আরেকজন নারীর রোগ নির্ণয়ের প্রতিবেদন দেয়া হয়েছিল অরুণ খাঁর নামে। রিপোর্ট যখন হাসপাতালের চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়, তখন তিনি দেখেন রোগী একজন পুরুষ হলেও তার রিপোর্টে জরায়ু এবং ডিম্বাশয় উল্লেখ করা হয়েছে। বিষয়টি দেখে হতভম্ব হয়ে পড়েন ডাক্তার।

অরুণ খাঁর ভগ্নিপতি সমীরণ মাঝি বিবিসিকে বলেন, ওই রোগ নির্ণয় কেন্দ্র থেকে আমরা সোমবার পরীক্ষা করাই। সেদিন রাতেই রিপোর্ট দেয়া হয়। গতকাল সকালে ডাক্তার রিপোর্ট দেখে বলেন, এ তো মেয়ের শরীরের রিপোর্ট, চিকিৎসা করব কী করে?

ওই পুরুষ রোগীর পেটে জরায়ু আর ডিম্বাশয় স্বাভাবিক অবস্থাতেই রয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা ছিল। রোগীর আত্মীয়স্বজনকে আবারও পরীক্ষা করানোর পরামর্শ দেয়া হয় আর হাসপাতালের সুপারিন্টেনডেন্টের কাছে অভিযোগ জানাতেও বলা হয়। এরই মধ্যে মঙ্গলবার একরকম বিনা চিকিৎসায় মৃত্যু হয় তার।

রোগ নির্ণয় কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। স্বাস্থ্য বিভাগ বলছে, তারা দ্রুত ব্যবস্থা নেবে তাদের বিরুদ্ধে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।