পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা মারাত্মক হুমকি : জাপান


প্রকাশিত: ১১:৫১ এএম, ২২ জুন ২০১৬

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় পিয়ং ইয়ংকে সতর্ক করে দিয়েছে জাপান। একই সঙ্গে উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘মারাত্মক হুমকি’ হিসেবে দেখছে দেশটি।

এক ঘণ্টার ব্যবধানে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ং ইয়ং। সম্প্রতি চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হওয়ার পর উত্তর কোরিয়া সফল উৎক্ষেপণ চালালো। তবে, উত্তর কোরিয়ার সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

উৎক্ষেপিত দুটি ক্ষেপণাস্ত্রই মুসুদানের মধ্যম মাত্রার বলে ধারণা করা হচ্ছে। যা তিন হাজার কিলোমিটার দূরত্বে আঘাত হানতে সক্ষম। দক্ষিণ কোরিয়া, জাপান, গুয়ামের মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে পারবে এই ক্ষেপণাস্ত্র।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন,  পিয়ং ইয়ংয়ের উৎক্ষেপিত প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। সাগরে অবতরণের আগে মাত্র ১৯০ কিলোমিটার উড়েছে ওই ক্ষেপণাস্ত্র।

তবে জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল নাকাতানি দ্বিতীয় ক্ষেপণাস্ত্রের সামান্য সক্ষমতা আছে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, আমি মনে করি, আমাদের দেশের জন্য ওই ক্ষেপণাস্ত্র গুরুতর হুমকি।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।