থাইল্যান্ডের বৌদ্ধমন্দিরের প্রধান ভিক্ষুর বিরুদ্ধে পুলিশের অভিযান


প্রকাশিত: ০৯:৩৮ এএম, ১৬ জুন ২০১৬

থাইল্যান্ডের একটি প্রভাবশালী বৌদ্ধমন্দিরের প্রধান ভিক্ষুকে গ্রেফতারের জন্য অভিযান শুরু করেছে সেদেশের পুলিশ। তার বিরুদ্ধে মন্দিরের তহবিল আত্মসাৎ এবং  অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে। খবর বিবিসির।

পাহরা দাম্মাচাইয়ো নামের ওই ভিক্ষু থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় ওট দাম্মাকাইয়া মন্দিরের প্রধান ভিক্ষু হিসেবে মন্দিরের সব প্রশাসনিক দায়িত্ব পালন করছেন।

প্রায় ১ কোটি ৪০ লাখ ডলার আত্মসাতের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে কয়েক দফা তলব করে পুলিশ। কিন্তু তাতে তিনি কোন সাড়া দেননি। ফলে পুলিশ তাকে আটক করতে মন্দিরটিতে অভিযান শুরু করেছে।

তবে এই অভিযান শুরুর সময় কয়েকশ ভক্ত মন্দিরের সামনে অবস্থান নেয়। কিন্তু তারা পুলিশের সঙ্গে কোনো সংঘর্ষে জড়ায়নি।  

পাহরার ভক্তদের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্যই তার বিরুদ্ধে দুর্নীতির এসব অভিযোগ তোলা হয়েছে। তবে বৌদ্ধ ধর্মের ঐতিহ্যের বিকৃতি ঘটাচ্ছে বলেও ওই বৌদ্ধমন্দিরটি বিরুদ্ধে বহুদিন ধরে বিতর্ক চলছে।

অনানুষ্ঠানিক ধরণের এই মন্দিরের নিয়মকানুন থাইল্যান্ডের অন্য বৌদ্ধমন্দিরের তুলনায় বেশ আলাদা। কিন্তু থাইল্যান্ডের ভেতরে এবং বাইরেও এই মন্দিরটির বেশ জনপ্রিয়তা রয়েছে।

মাত্র কিছুদিন আগেই থাইল্যান্ডের আরেকটি বাঘ মন্দির থেকে শতাধিক বাঘ উদ্ধার করেছে কর্মকর্তারা। ওই মন্দিরে অবৈধভাবে বন্যপ্রাণী রাখা ও পাচারের অভিযোগ আনা হয়েছিল।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।