শিরশ্ছেদে সৌদির বছর শুরু


প্রকাশিত: ০৫:০১ এএম, ০২ জানুয়ারি ২০১৫

শিরচ্ছেদ দিয়ে বছর শুরু হয়েছে সৌদি আরবের। নববর্ষের প্রথম দিনই মাদক পাচারের দায়ে দুই নাগরিকের শিরশ্ছেদ করা হয়েছে দেশটিতে। শুক্রবার এএফপির খবরে এ কথা জানানো হয়।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার পূর্বাঞ্চলীয় প্রদেশের আল-হাসা এলাকার মালিক বিন সাইদ আল সায়ারি নামের এক ব্যক্তির শিরশ্ছেদ করা হয়। তিনি হাশিশ চোরাচালানের অপরাধে দোষী সাব্যস্ত হয়েছিলেন। এ ছাড়া রিয়াদ এলাকায় হুসাইন আল-দুসারি নামের আরেক ব্যক্তিকে রিয়াদে শিরশ্ছেদ করা হয়। তাঁর বিরুদ্ধে হত্যার অভিযোগও রয়েছে। পুলিশের মাদকবিরোধী অভিযান চলাকালে তাঁকে গ্রেপ্তার করতে যাওয়া এক পুলিশকে তিনি গুলি করে হত্যা করেন।

জাতিসংঘ ও অন্যান্য মানবাধিকার সংগঠনগুলোর অনুরোধ উপেক্ষা করে সৌদি আরব শাস্তি হিসেবে শিরশ্ছেদ ব্যবস্থা চালু রেখেছে। গত বছর দেশটিতে ৮৭ জনের শিরশ্ছেদ করা হয়। এর আগে ২০১৩ সালে ৭৮ ব্যক্তির শিরশ্ছেদ করা হয়েছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।