ট্রাম্পের সমালোচনায় ওবামা


প্রকাশিত: ০৩:৩৮ এএম, ১৫ জুন ২০১৬

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে সমকামীদের নাইট ক্লাবে সন্ত্রাসী হামলায় দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা জড়িত বলে অভিযোগ করেছেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

শুধু তাই নয় ট্রাম্পের দাবী, প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে তিনি তার দেশে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করবেন। খবর বিবিসির।

ট্রাম্পের ওই বক্তব্যের জন্য তার কড়া সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ওবামা। হোয়াইট হাউজে দেয়া এক বক্তব্যে ওবামা বলেন,  ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের নিষিদ্ধ করার যে প্রস্তাব করেছেন তা চরমপন্থিদের অপপ্রচারকে আরো উসকে দেবে এবং আমেরিকাকে আরো কম নিরাপদ করে তুলবে।

ডোনাল্ড ট্রাম্প গত সোমবারই এই পরিকল্পনার কথা প্রকাশ করেন। তিনি  কথা বলেন, প্রেসিডেন্ট হলে যেসব দেশের মানুষ এর আগে দেশটিতে সন্ত্রাস সৃষ্টি করেছে বা হামলা চালিয়েছে সেসব দেশের মুসলিমদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করবেন তিনি।

এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য তিনি প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন।

ট্রাম্পের ওই বক্তব্যের জবাব দিয়ে ওবামা বলেন, আইএস এবং আল কায়েদার মতো গোষ্ঠীগুলো তাদের এই যুদ্ধকে ইসলাম বনাম আমেরিকা কিংবা ইসলাম বনাম পশ্চিমের মধ্যে যুদ্ধে পরিণত করতে চায়। এখন আমরা যদি সব মুসলমানকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করি তাহলে আসলে আমরা তাদের ফাঁদে পা দেব এবং তাদের কাজই আরো সহজ করে দেব।

তিনি আরো বলেন, আমরা এই আমেরিকা চাইনা যেখানে কোন গণতান্ত্রিক মতবাদের প্রতিফলন হবে না। এটা আমাদেরকে কোনভাবে অধিক নিরাপদ করবে না। এর ফলে আমরা পশ্চিমারা মুসলিমদের ঘৃণা করি বলে যে অপপ্রচার রয়েছে আইএস তা থেকে আরো উৎসাহ পাবে।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।