কাঠগড়ায় মানুষ খেকো ১৮ সিংহ


প্রকাশিত: ১২:২৪ পিএম, ১৪ জুন ২০১৬

ভারতের গুজরাট অঙ্গরাজ্যের গির জঙ্গলে একটি ‘মানুষ খেকো’ খুঁজতে ১৮টি সিংহকে আটক করেছেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। সিংহের হামলায় তিনজনের মৃত্যুর পর জঙ্গলের সিংহ গণহারে আটক করছেন বন বিভাগের কর্মীরা।

কর্মকর্তারা বলছেন, পায়ের ছাপ এবং মলমূত্র পরীক্ষা করে অপরাধী সিংহ শনাক্ত করার চেষ্টা চলছে। পরে সিংহটিকে বন থেকে ধরে নিয়ে চিড়িয়াখানায় পাঠিয়ে দেয়া হবে। এছাড়া অবশিষ্ট সিংহ আবারো জঙ্গলে ছেড়ে দেয়া হবে।

গুজরাটের গির অভয়ারণ্য এশীয় সিংহের একমাত্র আবাসস্থল। সম্প্রতি জঙ্গলের সীমানার বাইরে ছয়টি পৃথক সিংহের হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে।

Lion

গুজরাটের সাবেক প্রধান বন কর্মকর্তা গোবিন্দ প্যাটেল বিবিসিকে বলেছেন, গিরের অভয়ারণ্যে এখন ২৭০টির মত সিংহ রয়েছে। সংখ্যা বাড়ার ফলে কিছু সিংহের দল মূল জঙ্গলের বাইরে গিয়ে থাকার চেষ্টা করছে।

বন কর্মকর্তা জে এ খান বলেন, সিংহগুলোকে গত দুই মাস ধরে আটক করে ভিন্ন ভিন্ন খাঁচায় রেখে পরীক্ষা করা হচ্ছে। আমাদের মনে হচ্ছে, অপরাধী সিংহটিকে আমরা শনাক্ত করতে পেরেছি। তবে আরো কিছু পরীক্ষার জন্য অপেক্ষা করছি।

বন্য-পশু বিশেষজ্ঞ রুচি দেব বলেন, পায়ের ছাপ এবং মলমূত্র দিয়ে সিংহের আচরণ শনাক্ত করা যায়।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।