ফ্লোরিডা হামলা বিদ্বেষমূলক : ওবামা


প্রকাশিত: ০৬:২২ এএম, ১৩ জুন ২০১৬

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে সমকামীদের একটি নাইটক্লাবে বন্দুকধারীর গুলিতে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এক বিবৃতিতে ওবামা বলেছেন, আমি জোর দিয়েই বলতে পারি এটি একটি বিদ্বেষমূলক সন্ত্রাসী কর্মকাণ্ড।

তবে এ ধরনের ঘটনায় সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান ওবামা।

আফগান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ওমর মতিন ওই ভয়াবহ হামলা চালিয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমে রোববার রাতের নাইটক্লাবের ওই হামলাকে যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক ঘটনার মধ্যে সবচেয়ে ভয়াবহ হত্যাকাণ্ড বলে উল্লেখ করা হয়েছে।

হামলাকারীর সঙ্গে জঙ্গিদের কোনো সম্পর্ক আছে কিনা এমন এক প্রশ্নের জবাবে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র স্পেশাল এজেন্ট রন হার্পার বলেন, হামলাকারী জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়েছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে আরো তদন্ত প্রয়োজন।

এদিকে ওই হামলার দায় স্বীকার করেছে আইএস। আইএসের বার্তা সংস্থা আমাকের এক খবরে বলা হয়েছে তাদের এক সাহসী যোদ্ধা সমকামী নাইটক্লাবে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যা করেছে।

ওই হামলায় নিহতদের স্মরণে প্রেসিডেন্ট ওবামা সোমবার সব রাষ্ট্রীয় দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। নিহতদের স্মরণে যুক্তরাষ্ট্রে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে।

এদিকে ফ্লোরিডার ওই হামলার পর যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলছেন, ইসলামী চরমপন্থার বিষয়ে সবসময়ই ঠিক ছিলেন তিনি। এক টুইট বার্তায় এই ধনকুবের ব্যবসায়ী দাবী করেছেন, তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করবেন।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।