আইসিসিতে ফিলিস্তিনের আবেদন


প্রকাশিত: ০৬:৫১ এএম, ০১ জানুয়ারি ২০১৫

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্যপদ লাভে আবেদন করেছে ফিলিস্তন কর্তৃপক্ষ। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আইসিসি সদস্যপদ লাভে রোমান আইনের প্রস্তাবনায় স্বাক্ষর করেছেন। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে তোলা এক প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পরদিন বুধবার এ উদ্যোগ নেওয়া হল।

আব্বাসের স্বাক্ষরিত ওই প্রস্তাবনাটি জাতিসংঘের মহাসচিব বান কি-মুনের কাছে দেওয়া হবে। যদি তিনি এতে সম্মতি দেন তবেই তা নেদারল্যান্ডের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে পাঠানো হবে।

এ দিন আরও ২০টি প্রস্তাবনায় স্বাক্ষর করে আব্বাস। ওই প্রস্তাবনাগুলোতে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে যুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন করা হয়েছে।

এদিকে ফিলিস্তিনের এ উদ্যোগের কড়া সমালোচনা করেছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, এর জবাবে পদক্ষেপ ও ইসরায়েলি সেনাদের প্রতিরক্ষায় ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, হামাসের মতো সন্ত্রাসী সংগঠন যারা আইএস’র মতো যুদ্ধাপরাধে লিপ্ত, তাদের নিয়ে ঐক্যের সরকার গঠন করে দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে যাওয়ার ব্যাপারে ফিলিস্তিন কর্তৃপক্ষের ভয় থাকা উচিত।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ফিলিস্তিনের এ পদক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। দেশটির স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এডগার ভাসকুয়েজ বলেছেন, ফিলিস্তিনের এ পদক্ষেপ হবে আত্মঘাতী এবং তা ফিলিস্তিনিদের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের স্বপ্নে কোনো ভূমিকা রাখতে পারবে না। তিনি আরও বলেন, এটা ফিলিস্তিন অঞ্চলে কী ঘটেছে তা তদন্ত ও ইসরায়েলকে আন্তর্জাতিক আদালতে তোলার পথ পরিষ্কার করবে।

এদিকে রামাল্লা থেকে আল জাজিরা প্রতিনিধি জানিয়েছেন, ফিলিস্তিনি জনগণ আশা করছেন প্রেসিডেন্ট আব্বাস তার প্রতিশ্রুতিতে অটল থাকবেন এবং ইসরায়েলকে অপরাধী আসামির কাঠগড়ায় দাঁড় করাতে সক্ষম হবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।