আক্রান্ত ফ্লোরিডা : মার্কিন গণমাধ্যমে হামলাকারীর পরিচয় প্রকাশ


প্রকাশিত: ০২:৪৬ পিএম, ১২ জুন ২০১৬

ফ্লোরিডায় সমকামীদের নাইটক্লাবে হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে স্থানীয় পুলিশ। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম বলছে, ৩০ বছর বয়সী ওই হামলাকারীর নাম ওমর মতিন। আফগান বংশোদ্ভূত মার্কিন নাগরিক তিনি।

ওরল্যান্ডো কর্তৃপক্ষ বলছে, সন্ত্রাসী হামলায় ২০ জন নিহত ও ৪২ জন আহত হয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিশ।  

স্থানীয় সময় রোববার ভোর ৫টার দিকে ওরল্যান্ডোর ‘পালস ক্লাব’ হামলাকারীকে হত্যা করেছে পুলিশ। ওরল্যান্ডো পুলিশের প্রধান জন মিনা বলেন, স্থানীয় সময় শনিবার রাত ২টার দিকে পালস নাইটক্লাবে বন্দুক হামলা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্বজন ও পুলিশ কর্মকর্তারা হামলাকারীর পরিচয় নিশ্চিত করেছেন। তবে ওরল্যান্ডো পুলিশ হামলাকারীর পরিচয় সম্পর্কে এখনো আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকালে এক সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তারা জানান, বন্দুকধারীর কাছে রাইফেল, পিস্তল এবং অন্যান্য ডিভাইস ছিল। পরে পুলিশের সঙ্গে গোলাগুলিতে তিনি মারা যান।

ওই সময় পুলিশ নাইটক্লাবের ভেতরে থেকে আরো অন্তত ৩০ জিম্মিকে উদ্ধার করেছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। হামলার সময় নাইটক্লাবে অন্তত ৩০০ জন ছিলেন। এছাড়া পুলিশ হতাহতের সঠিক পরিসংখ্যান না জানালেও প্রাথমিকভাবে ২০ জনের প্রাণহানির তথ্য জানিয়েছে।

সিবিএস নিউজ হামলাকারীর নাম মতিন বলে প্রকাশ করেছে। মার্কিন এই নাগরিকের বিরুদ্ধে পূর্বের কোনো ধরনের অপরাধ সংঘটনের রেকর্ড নেই।

হামলাকারীর সঙ্গে জঙ্গিদের কোনো সম্পর্ক আছে কিনা এমন এক প্রশ্নের জবাবে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র স্পেশাল এজেন্ট রন হার্পার বলেন, হামলাকারী জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়েছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওরল্যান্ডোর হামলার ঘটনায় নিন্দা ও শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।