এমএলএম আইনের বিধিমালা সংশোধন


প্রকাশিত: ১২:২০ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৪

ভোক্তা স্বার্থ সংরক্ষণে মাল্টিলেভেল মার্কেটিং কার্যক্রম (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩-এর বিধিমালা সংশোধন করা হয়েছে। মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কার্যক্রম নিয়ন্ত্রণ এবং এর সাথে সংশ্লিষ্ট ক্রেতা ও পরিবেশকের স্বার্থ বিবেচনায় নিয়ে সরকার এ আইন সংশোধন করেছে। সোমবার এক তথ্যবিবরণীতে এ কথা বলা হয়েছে।

তথ্যবিবরণীতে বলা হয়, এ আইন অনুসারে মাল্টিলেভেল মার্কেটিং বিষয়ে লাইসেন্সবিহীন ব্যবসা কার্যক্রম পরিচালনা বা লাইসেন্স গ্রহণের পর সরকারের অনুমোদনবিহীন লাইসেন্স হস্তান্তর শাস্তিযোগ্য অপরাধ।

এছাড়া পিরামিডসদৃশ বিপণন কার্যক্রম চালানো, সুনির্দিষ্ট তথ্যসহ মোড়কজাত না করে পণ্য বিক্রয় বিপণন বা প্রতিশ্রুতি অনুসারে পণ্য অথবা সেবা বিক্রয় না করা, অযৌক্তিভাবে পণ্য বা সেবার মূল্য নির্ধারণ করা, নিম্নমানের পণ্য বা সেবা বিক্রয় করা, অসত্য, কাল্পনিক ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিজ্ঞাপন প্রচার করাও শাস্তিযোগ্য অপরাধ।

এ আইনের অপরাধ আমলযোগ্য ও অজামিনযোগ্য। আইন অমান্য করে কেউ মাল্টিলেভেল মার্কেটিং কার্যক্রম পরিচালনা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাল্টিলেভেল মার্কেটিং কার্যক্রম (নিয়ন্ত্রণ) আইন কেউ অমান্য করে মাল্টিলেভেল মার্কেটিং বা এ নামে কোন ধরনের ব্যবসা পরিচালনা করলে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট এলাকার বা অধিক্ষেত্রের আইন প্রয়োগকারী সংস্থাকে তাৎক্ষণিকভাবে অবহিত করতে সর্বস্তরের জনসাধারণকে অনুরোধ জানানো হয়েছে। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।