খেলাধুলা

আফগানিস্তান সিরিজে অনিশ্চিত সাকিব

দক্ষিণ আফ্রিকার ব্পিক্ষে মিরপুর টেস্ট খেলে দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছিলেন সাকিব আল হাসান। তবে নিরাপত্তা শঙ্কার কারণে বাঁহাতি অলরাউন্ডারকে দেশে আসতে অনুৎসাহিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শেষ পর্যন্ত মিরপুরে আর খেলা হয়নি সাকিবের। দেশের মাটিতে খেলে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে পারবেন কিনা, সেটাও অনিশ্চিত।

Advertisement

সাকিব ক্যারিয়ারের সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ফেলেছেন বিশ্বকাপেই। ভারত সফরে থাকাকালীন কানপুর টেস্টের আগে এই ঘোষণা দিয়েছিলেন তিনি। সে সময় দুই ফরম্যাটে (টেস্ট ও টি-টোয়েন্টি) অবসরের ঘোষণা দিলেও ওয়ানডে ক্রিকেট চালিয়ে কথা বলেছিলেন বাংলাদেশের দলের সাবেক এই অধিনায়ক।

কানপুরে সাকিব জানিয়েছিলেন, ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেবেন। সে হিসেবে আগামী ৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা সাকিবের। এমনকি পরবর্তী ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার কথা টাইগার ক্রিকেটারের।

কিন্তু আফগানিস্তানের বিপক্ষে সিরিজ ঘনিয়ে আসলেও সাকিবের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি বিসিবি। যে কারণে আফগানদের বিপক্ষে সাকিব এখন অনিশ্চিত।

Advertisement

এ বিষয়ে জানতে আজ সোমবার সাকিবের সঙ্গে যোগাযোগ করে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’। বাঁহাতি অলরাউন্ডার ক্রিকবাজকে জানান, তার সঙ্গে এ বিষয়ে এখনো কোনো আলোচনা করেনি বিসিবি।

সাকিব বলেন, ‘আমি কীভাবে বলবো (আমি আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে খেলবো কি না)। বিসিবির এটা নিয়ে কথা বলা উচিত।’ ক্রিকবাজ জানতে পেরেছে, আফগানিস্তানের বিপক্ষে খেলার বিষয়ে কোনো আপত্তি নেই সাকিবের। তিনি পুরোপুরি প্রস্তুত আছেন। যদিও অনেকে মনে করছেন বিদেশ থাকা অবস্থায় সরাসরি সাকিবকে দলে নেওয়া ভালো সিদ্ধান্ত হবে না।

বিসিবির নির্বাচক প্যানেল ক্রিকবাজকে জানিয়েছে, সাকিবকে দলে নেওয়া হবে কিনা, সেটা তারা জানেন না। বিসিবির উচ্চ পর্যায় থেকেও এ বিষয়ে কোনো নির্দেশনা আসেনি।

সংযুক্ত আরব আমিরাতকে হোমভেন্যু বানিয়ে এই সিরিজ আয়োজন করবে আফগানিস্তান। ৬ নভেম্বর হবে সিরিজের প্রথম ওয়ানডে। এরপর ৯ ও ১১ নভেম্বর সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে।

Advertisement

এমএইচ/এএসএম