তথ্যপ্রযুক্তি

ফোনে ইন্টারনেট স্পিড বাড়াবেন যেভাবে

অনেক সময় দেখা যায় ফোনে ইন্টারনেট ব্যবহার করা খুবই কঠিন হয়ে পড়ে। ঠিকভাবে কোনো কিছুই ব্রাউজ করা যায় না। সোশ্যাল মিডিয়া, ইউটিউব বা কলও যায় না ফোন থেকে। মোবাইল ইন্টারনেট হোক বা ওয়াই-ফাই সবটাই স্লো হয়ে যায়।

Advertisement

এই সমস্যার সমাধান সহজেই করতে পারবেন। দেখে নিন কয়েকটি উপায়- ব্রাউজিং ডাটা ও ক্যাশ ক্লিয়ার করা

অ্যাপ্লিকেশন এবং ব্রাউজারের ক্যাশ মেমোরি বেশি জমে গেলে ইন্টারনেটের গতি কমে যেতে পারে। তাই নিয়মিত ক্যাশ এবং অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন।

ব্রাউজারের হালনাগাদ

আপনার ব্রাউজারটি আপডেটেড না থাকলে এটি ধীরগতির হতে পারে। তাই ব্রাউজার এবং অন্যান্য ইন্টারনেট-ভিত্তিক অ্যাপ্লিকেশন আপডেট রাখা গুরুত্বপূর্ণ।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করা

অনেক সময় ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপ্লিকেশন ইন্টারনেট ব্যবহার করে যা ফোনের ইন্টারনেট গতি কমিয়ে দেয়। অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলো বন্ধ রাখুন।

Advertisement

আরও পড়ুন সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে যা করবেন  ডাটা সেভার চালু করা

অনেক ব্রাউজার এবং ফোনে ডাটা সেভার ফিচার থাকে। এটি চালু করলে অপ্রয়োজনীয় ডাটা খরচ কম হয় এবং ব্রাউজিং গতি বাড়ে।

অ্যাপ ক্যাশ ক্লিয়ার করুন

আপনার ফোনের কিছু অ্যাপ্লিকেশন যেমন সোশ্যাল মিডিয়া অ্যাপ, ইউটিউব ইত্যাদিতে বেশি ক্যাশ জমে থাকে। তাই নিয়মিত অ্যাপ ক্যাশ ক্লিয়ার করে ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে পারেন।

নেটওয়ার্ক সেটিংস রিসেট করা

ফোনের নেটওয়ার্ক সেটিংসে কোনো সমস্যা থাকলে সেটিংস রিসেট করতে পারেন। এটি অনেক সময় নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে সহায়ক।

কম্প্রেশন টুল ব্যবহার করা

কিছু ব্রাউজার যেমন গুগল ক্রোম বা অপেরা মিনি ডাটা কম্প্রেশন প্রযুক্তি ব্যবহার করে, যা ইন্টারনেটের গতি বাড়াতে সাহায্য করে।

Advertisement

নির্দিষ্ট ব্রাউজার বা অ্যাপ ব্যবহার করা

কিছু ব্রাউজার বা অ্যাপ দ্রুত গতির জন্য বিশেষভাবে তৈরি। যেমন-অপেরা মিনি বা ইউসি ব্রাউজার, এগুলো দ্রুত ব্রাউজিং অভিজ্ঞতা দিতে পারে।

আরও পড়ুন ডেস্কটপ বারবার হ্যাং হলে যা করবেন  পুরোনো গ্যাজেট বিক্রির আগে যা করা জরুরি 

কেএসকে/জিকেএস