আন্তর্জাতিক

লেবাননে ইসরায়েলের ৪ সেনা নিহত

লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর হামলায় দখলদার ইসরায়েলের আরও চার সেনা নিহত হয়েছেন। তাছাড়া আহত হয়েছে আরও ১৪ সেনা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

Advertisement

রোববার (২৭ অক্টোবর) আইডিএফ জানিয়েছে, নিহত চার সেনা শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় হিজবুল্লাহর হামলায় প্রাণ হারান। ওই সময় তারা লেবাননের একটি অবস্থান করছিলেন। আইডিএফ জানিয়েছে, নিহত সবাই একই ব্রিগেডের ছিলেন। তাদের মধ্যে একজন প্লাটুন কমান্ডার, একজন উপ-কমান্ডার, একজন সামরিক রাব্বি ও একজন সাধারণ সেনা।

অন্যদিকে, যে ১৪ জন আহত হয়েছেন, তাদের মধ্যে পাঁচজনের অবস্থা বেশ গুরুতর। ফলে আশঙ্কা করা হচ্ছে, নিহতের সংখ্যা বাড়তে পারে। সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল দাবি করেছে, এই হামলায় হিজবুল্লাহর তিন সদস্যও নিহত হয়েছেন।

গত ২৬ সেপ্টেম্বর লেবাননে স্থল হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েল। ওইদিনই তাদের ৮ সেনা নিহত হয়। সীমান্ত এলাকায় থাকা হিজবুল্লাহর সদস্যদের সরিয়ে দিতে মূলত এই স্থল হামলা শুরু করে তারা। ইসরায়েল চায় হিজবুল্লাহকে সরিয়ে দিয়ে উত্তরাঞ্চলে নিজেদের বাসিন্দাদের ফিরিয়ে আনবে।

Advertisement

তবে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখা হিজবুল্লাহর যোদ্ধারা ইসরায়েলি বাহিনীর ওপর নিয়মিত হামলা চালাচ্ছে। গত ১ অক্টোবর থেকে গতকাল ২৬ অক্টোবর পর্যন্ত লেবাননে ৩১ ইসরায়েলি সেনার মৃত্যু হয়েছে।

হিজবুল্লাহর যোদ্ধারা সীমান্তে যেমন প্রতিরোধ গড়ছে; একইসঙ্গে ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করেও হামলা চালিয়ে আসছে। আজ রোববারও তারা একাধিক ড্রোন ও রকেট ছুড়ছে।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এসএএইচ

Advertisement