অর্থনীতি

এক কেজি পেঁয়াজে ২১ টাকা লাভ করে জরিমানা গুনলেন ৫০ হাজার

পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ ১২৯ টাকা দিয়ে কিনে বিক্রি করা হচ্ছে ১৫০ টাকায়। পরবর্তীতে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি কার্যক্রমে ওই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। রোববার (২৭ অক্টোবর) রাজধানীর মিরপুরের শাহআলী থানাধীন শাহ স্মৃতি মার্কেট এলাকার একটি দোকানে এই অভিযান চালানো হয়।

Advertisement

শুধু এই বাজারে নয়, এদিন ঢাকা মহানগরসহ দেশের সব বিভাগ ও জেলা পর্যায়ে সবজি, ডিম, ব্রয়লার মুরগি, আলু, ডাল, পিঁয়াজ, রসুন, আদা ও ভোজ্য তেলসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে বিশেষ টাস্কফোর্সসহ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

এর মধ্যে শাহআলী এলাকাসহ ঢাকা মেট্রোপলিটন এলাকাতে অধিদপ্তরের ৬ জন কর্মকর্তার নেতৃত্বে ৬টি টিম কর্তৃক ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

শাহ আলী এলাকায় আরেকটি আড়ৎকে পেঁয়াজ ক্রয়-বিক্রয় সংক্রান্ত পাকা রশিদ প্রদর্শনে ব্যর্থ হওয়ায় ২০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়। ওই বাজারে সর্বমোট ৫টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement

এছাড়া পল্লবী এলাকায় মুসলিম বাজারে ডিম ও নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর অভিযান পরিচালনা করা হয়। ওই অভিযানে দেখা যায়, তিনজন ডিম ব্যবসায়ী সরকার কর্তৃক নির্ধারিত যৌক্তিক মূল্য অপেক্ষা ২ টাকা বেশি মূল্যে ডিম বিক্রয় করছেন। এ প্রেক্ষিতে তিনজন ব্যবসায়ীকে ৩৫ হাজার টাকা আর্থিক জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে রোববার সারাদেশের ৪৫টি জেলায় অধিদপ্তরের ৫০টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ১১৪টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

এনএইচ/এমআইএইচএস/জিকেএস

Advertisement