শিক্ষা

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মোস্তাফিজুর

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. জি কে এম মোস্তাফিজুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়টির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক। আগামী চার বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

Advertisement

রোববার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে এতে সই করেছেন মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. শাহীনুর ইসলাম।

আরও পড়ুন কৃষি গুচ্ছভুক্ত ৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল ৩০ অক্টোবর  নিষিদ্ধ নয়, ছাত্র রাজনীতির যৌক্তিক সংস্কারের পক্ষে ছাত্রনেতারা 

পাঁচ শর্তে তাকে এ পদে নিয়োগের কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো- যোগদানের তারিখ থেকে তার মেয়াদকাল হবে চার বছর। তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক তিনি ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

সরকার পতনের পর গত ১৯ আগস্ট বিশ্ববিদ্যালয়টির তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া পদত্যাগ করেন। এতে প্রশাসনিক শূন্যতার সৃষ্টি হয়। পরে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় গত ৪ সেপ্টেম্বর ড. মোস্তাফিজুর রহমানকে বিশ্ববিদ্যালয় পরিচালনার সাময়িক দায়িত্ব দেওয়া হয়। এবার তিনি পূর্ণকালীন উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন।

Advertisement

এএএইচ/কেএসআর/জিকেএস