আন্তর্জাতিক

ইরানে ‘সন্ত্রাসী হামলায়’ ১০ পুলিশ নিহত

দক্ষিণ-পূর্ব ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে ‘সন্ত্রাসী হামলায়’ অন্তত ১০ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। স্থানীয় মিডিয়ার বরাতে শনিবার (২৬ অক্টোবর) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

Advertisement

মেহর এবং তাসনিম নিউজের খবরে বলা হয়েছে, টাফতান কাউন্টিতে এই হামলার ঘটনা ঘটে। সেখানে পুলিশের যানবাহন লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে হামলার বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

সরকারি বার্তা সংস্থা আইআরএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, দুটি প্যাট্রল ইউনিটের ওপর হামলায় ১০ পুলিশ সদস্য নিহত হয়েছেন।

আরও পড়ুন>>

Advertisement

ইরানে হামলা চালালো ইসরায়েল, তেহরানে বিস্ফোরণ ইরানে ইসরায়েলি হামলার নিন্দা জানালো সৌদি আরব-মালয়েশিয়া ইরানে ইসরায়েলি হামলার বিষয়ে যা বললো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

সিস্তান-বালুচিস্তান প্রদেশ পাকিস্তান এবং আফগানিস্তানের সীমান্তে অবস্থিত এবং এটি ইরানের অন্যতম দারিদ্র্যপীড়িত অঞ্চল। এই অঞ্চলে একটি বড় সংখ্যক বালুচ সংখ্যালঘুর বসবাস, যারা সুন্নি ইসলাম অনুসরণ করেন।

এখানে পুলিশ বাহিনী, বালুচ বিদ্রোহী, উগ্র সুন্নি গ্রুপ এবং মাদক পাচারকারীদের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে। শনিবারের হামলাটি সাম্প্রতিক মাসগুলোর মধ্যে অন্যতম প্রাণঘাতী ঘটনা।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে একই প্রদেশে দুটি পৃথক হামলায় অন্তত ছয়জন নিহত হন, যাদের মধ্যে পুলিশ কর্মকর্তাও ছিলেন। পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী জইশ আল-আদল ওই হামলার দায় স্বীকার করেছিল।

২০১২ সালে বালুচ বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা প্রতিষ্ঠিত এই গোষ্ঠীকে ইরান ও যুক্তরাষ্ট্র উভয়েই ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছে।

Advertisement

ইরান এবং পাকিস্তান একে অপরকে অভিযুক্ত করে আসছে যে, তারা তাদের নিজ নিজ এলাকায় সন্ত্রাসী গ্রুপগুলোকে কার্যক্রম চালাতে এবং হামলা করতে সুযোগ করে দিচ্ছে।

কেএএ/