ক্যাম্পাস

পোল্ট্রির দাম কমাতে বড় বাধা ফিড: ফরিদা আখতার

পোল্ট্রির দাম কমাতে এদের খাবার বা ফিড সবচেয়ে বড় বাধা বলে উল্লেখ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার। শনিবার (২৬ অক্টোবর) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যবিষয়ক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

Advertisement

উপদেষ্টা ফরিদা আখতার বলেন, গবাদিপশু ও পোল্ট্রির ফিডে বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক ব্যবহার হচ্ছে, যা বিভিন্নভাবে ফুড চেইনের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করছে। ফসলের জমিতে ক্ষতিকর আগাছানাশক ব্যবহারেও তা খাদ্যে বিষক্রিয়া তৈরি করছে। খাদ্য উৎপাদনের ক্ষেত্রে কীটনাশক ও অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে।

মুরগির দামের বিষয়ে তিনি বলেন, পোল্ট্রির দাম কমাতে সবচেয়ে বড় বাধা ফিড। এক্ষেত্রে ফিডের নিরাপত্তাও আমাদের দেখতে হবে। অনেক জায়গায় মাছ ধরার ক্ষেত্রে জাল দিয়ে না ধরে কীটনাশক বা বিষ প্রয়োগ করে ধরা হচ্ছে, যা মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এদের শাস্তির আওতায় আনতে হবে।

এসময় বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুডের সভাপতি অধ্যাপক ড. মো. খালেদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া।

Advertisement

বিশেষ অতিথি ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জাকারিয়া, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন।

আসিফ ইকবাল/জেডএইচ/এএসএম