জাতীয়

বায়ুদূষণের শীর্ষে আজ দিল্লি, ঢাকা ১১তম

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে ভারতের দিল্লি। তবে দূষণমাত্রার দিক থেকে তালিকায় রাজধানী ঢাকার অবস্থান ১১তম। শনিবার (২৬ অক্টোবর) সকাল ৮টা ১২ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

Advertisement

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লি শহরের বায়ুর মানের স্কোর হচ্ছে ২২৪ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের বেইজিং। এই শহরটির দূষণ স্কোর ২১২ অর্থাৎ সেখানকার বাতাসও ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর এবং এই শহরটির দূষণ স্কোরও ২০৪ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’। চতুর্থ অবস্থানে রয়েছে উগান্ডার কামপালা।

Advertisement

আরও পড়ুন:

দক্ষিণ এশিয়ায় বায়ুদূষণ কেন এত বেশি? অনেক উন্নয়ন না করেও মানুষ বাঁচতে পারে, বায়ুদূষণে বাঁচতে পারবেন না কমছে আয়ু, মাত্রাতিরিক্ত বায়ুদূষণের মাশুল দিচ্ছে ঢাকাবাসী

রাজধানী ঢাকা রয়েছে ১১ নম্বরে। এই শহরের দূষণ স্কোর ১২০ অর্থাৎ এখানকার বাতাস সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের অ্যাজমা, শ্বাসকষ্টজনিত রোগ আছে তাদের জন্য ঢাকার বায়ু ক্ষতিকর অবস্থায় রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এসএনআর/এমএস

Advertisement