দেশজুড়ে

শিবচরে পদ্মাপাড়ের ইলিশের হাট ভেঙে দিলো প্রশাসন

মাদারীপুর শিবচরের পদ্মাপাড়ের ইলিশের হাট ভেঙে দিয়েছে প্রশাসন। শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে সেনাবাহিনী, পুলিশ ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযানে উপজেলার বন্দরখোলা ইউনিয়নের কাজিরসূরা এলাকার ইলিশের হাটটি ভেঙে দেওয়া হয়। এসময় উদ্ধার করা হয় ৮০ হাজার মিটার জাল এবং ৬০ কেজি ইলিশ।

Advertisement

শিবচর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এক শ্রেণির অসাধু জেলেরা পদ্মায় ইলিশ শিকার করছেন। পরে পদ্মার পাড়েই এ মাছ বিক্রি করা হয়। মাছ বিক্রির জন্য পদ্মার পাড়ে গড়ে উঠেছে অস্থায়ী হাট।

নদীতে অভিযানের পাশাপাশি শুক্রবার বিকেলে সেনাবাহিনী, পুলিশ, মৎস্য অফিস ও উপজেলা সহকারী কমিশনারসহ (ভূমি) যৌথ অভিযান পরিচালনা করা হয়। এসময় হাটের সব অস্থায়ী স্থাপনা ভেঙে দেওয়া হয়। তবে সেনাবাহিনী ও পুলিশের উপস্থিতি টের পেয়ে মাছ বিক্রেতা এবং ক্রেতারা দ্রুত সরে পড়েন।

মৎস্য অফিস সূত্র আরও জানা যায়, ১৩ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত পদ্মা নদীতে ৩৭টি অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় ৬ লাখ ৭০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। আটক করা হয় ৪০ জেলেকে। এদের মধ্যে ১৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া ২০ জনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। অপ্রাপ্ত বয়স্ক ৬ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। জব্দ করা হয় ১৩টি ট্রলার। উদ্ধার করা হয় ৩১০ কেজি ইলিশ।

Advertisement

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম বলেন, শুক্রবার বিকেলে উপজেলা প্রশাসন, মৎস্য অফিস, পুলিশ এবং সেনাবাহিনীর সমন্বয়ে অস্থায়ী ইলিশের হাটে অভিযান চালানো হয়েছে। হাটটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া নদীতে নিয়মিত অভিযান চলমান।

আয়শা সিদ্দিকা আকাশী/জেডএইচ/এএসএম