রাজনীতি

‘একজন মুশফিক ভাই নির্যাতিত নিষ্পেষিত মানুষের জন্য দরকার’

সিনিয়র সচিব পদমর্যাদায় সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী মুশফিককে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দানে দেশ-বিদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে। মুশফিকের এই নতুন পদায়নের খবরে তার ওয়াশিংটন প্রতিবেশী মহিউদ্দিন দেওয়ান ফেসবুক পোস্টে লিখেন, ‘একজন মুশফিক ভাই নির্যাতিত নিষ্পেষিত মানুষের জন্য দরকার।’

Advertisement

বিগত এক দশক ধরে গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, জলবায়ু পরিবর্তন, মানবপাচার, নারী ও শিশুর প্রতি সহিংসতাসহ প্রভৃতি ইস্যুতে বিশ্ব দরবারে সরব রয়েছেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী।

গত ২১ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নিলুফা ইয়াসমিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে সিনিয়র সচিব পদমর্যাদায় চুক্তিভিত্তিক নিয়োগপূর্বক বিদেশস্থ বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত পদে পদায়নের নিমিত্ত তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো।

মুশফিকুল ফজল আনসারীকে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের খবর প্রচারের পর ওয়াশিংটনে তাকে সংবর্ধনা দেওয়া হয়।

Advertisement

যুক্তরাষ্ট্র প্রবাসী এবং ওয়াশিংটনে মুশফিকুল ফজল আনসারীর প্রতিবেশী মহিউদ্দিন দেওয়ান তার ফেসবুক পোস্টে লিখেন, ‘যত দেখি মুগ্ধতা চেয়ে থাকি। খুব বেশি দিনের পরিচয় না, তারপরও আপনেরও আপন। কত সময় মাইলের পর মাইল গাড়িতে বসে তার বাংলাদেশ নিয়ে চিন্তার নীরব সাক্ষী ছিলাম। কত আড্ডায় বাংলাদেশের গণতন্ত্রের কথা বলা একমাত্র বক্তা আর আমরা শ্রোতা। কত সময় সবাই যখন তাকে তাচ্ছিল্য করেছে আমরা কয়জন তার পিছু ছাড়িনি। তার দিকে অপমানের তর্জনী যখন উঠেছে আমরা কিছু মানুষ প্রতিবাদ করেছি। তার জীবনের হুমকিতে আমরা নিরবচ্ছিন্নভাবে তার কাজে সহযোগিতা করেছি। মানুষের কটাক্ষকে হেসে উড়িয়ে দেওয়া হাস্যোজ্বল মানুষটাকে ভালোবেসেছি পাগলের মতো।’

দলীয় পরামর্শের যখন দরকার হয়েছে তার কাছে ছুটে গিয়েছি। পারিবারিক একটা বন্ধনে আমরা ছিলাম, এখনো আছি। ভবিষ্যতেও থাকবো ইনশা আল্লাহ। তিনি আমাদের ভাই। তিনি আমাদের মুশফিক ভাই। অভিনন্দন ভাই আপনাকে। আপনার কর্মদক্ষতা আপনাকে অনেক দূর নিয়ে যাবে সে বিশ্বাস আমাদের আছে। আপনি বাংলাদেশের মানুষের জন্য বাতিঘর ছিলেন। আর আমাদের জন্য ছিলেন বটবৃক্ষ। আপনার সুদিনে আমি কাছে থাকতে না পেরে ভালো লাগছে এই ভেবে, সব সময় আপনার ছায়ায় আমরা ছিলাম। আপনার অনুষ্ঠানে থাকতে না পারা দুঃখ আপনার হাসি মুখের লাইভ দেখে ঘুঁচেছে।

মহিউদ্দিন দেওয়ান তার ফেসবুক পোস্টে আরও লিখেন, একজন মুশফিক ভাই জীবনে খুব বেশি দরকার। একজন মুশফিক ভাই বাংলাদেশের জন্য দরকার। একজন মুশফিক ভাই জাতিসঙ্গের অধিবেশনে দরকার। একজন মুশফিক ভাই নির্যাতিত নিষ্পেষিত মানুষের জন্য দরকার। এই রকম হাজারও মুশফিক ভাই গণততন্ত্র যখন মুখ থুবড়ে পড়বে মুশফিক ভাইয়েরা তখন মাথা উঁচু করে দাঁড়াবে। সেই মুশফিক ভাইদের দরকার।

একজন মুশফিক ভাই হাজারও লক্ষ মুশফিক তৈরি করবে। একজন মুশফিক ভাই চায়ের আড্ডায় খুব বেশি দরকার। মুশফিক ভাইদের জন্য ভালোবাসা রইলো। যাদের অপেক্ষায় বাংলাদেশ। ভাই আপনাকে বিজয়ী সালাম। আরও বড় কিছু আরও বড় পদ মর্যাদায় আপনাকে দেখবো দেশবাসী সেই প্রত্যশা করে। আপনি এগিয়ে যান। মুশফিক ভাইদের জন্য বাংলাদেশ পথ হারাবে না। সেলুট আপনাকে ভাই।

Advertisement

কেএইচ/এমআইএইচএস/এএসএম