খেলাধুলা

ব্যাটিং রেখে স্ত্রী-সন্তানকে দেখতে ছুটলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার

আজব এক ঘটনার সাক্ষী হলো ক্রিকেট দুনিয়া। ব্যাটিং করার মাঝপথেই নিজের স্ত্রী এবং সদ্যোজাত সন্তানকে দেখতে ছুটলেন ক্রিকেটার। ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার ঘরোয়া শেফিল্ড শিল্ডের ম্যাচে।

Advertisement

ওয়েস্ট অস্ট্রেলিয়ার অলরাউন্ডার হিলটন কার্টরাইট তাসমানিয়ার বিরুদ্ধে ম্যাচে এই ঘটনা ঘটিয়ে শিরোনামে উঠে এসেছেন। ৫২ রানে ব্যাট করার সময় হিলটনের কাছে খবর আসে, তার স্ত্রী সন্তানের জন্ম দিতে চলেছেন। এই বিষয়ে আগের থেকে দিনক্ষণ ঠিক ছিল না। হঠাৎ করে তাঁর স্ত্রীর শারীরিক সমস্যা দেখা দেওয়ায় ডাক্তাররা এই সিদ্ধান্ত গ্রহণ করেন। এরপরেই সময় নষ্ট না করে হাসপাতালে যাওয়ার সিদ্ধান্ত নেন হিলটন।

কার্টরাইট এই বিষয় বলেন, ‘আমার স্ত্রী তামেকা মাত্র ৩৭ সপ্তাহের গর্ভবতী, তাই তাসমানিয়ার বিরুদ্ধে এই ম্যাচটি আমাদের দ্বিতীয় সন্তানের জন্মের দ্বারা প্রভাবিত হওয়ার কথা ছিল না। সেই জন্যই আমি খেলার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

৩১ বছর বয়সী এই ডানহাতি অলরাউন্ডার এর আগে তাসমানিয়া এবং ম্যাচ কর্মকর্তাদের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছিলেন, নিশ্চিত করেছিলেন যে তার প্রস্থান খেলার প্রবাহকে ব্যাহত করবে না।

Advertisement

তিনি বলেন, ‘ইনিংস বিরতির সময় তাসমানিয়াকে এই পরিস্থিতি সম্পর্কে জানানো হয়েছিল। আমার কোচ এবং ওয়েস্ট অস্ট্রেলিয়ার অধিনায়ক স্যাম হোয়াইটম্যানের মধ্যেও এই বিষয় নিয়ে কথা হয়েছিল। ইনিংসের সময় কিভাবে আবার মাঠে ফিরে আসা যায়, সেই বিষয় নিয়ে একটা পরিকল্পনা করা হয়’।

পরবর্তীতে সদ্যোজাত সন্তান এবং স্ত্রীর সুস্থতা নিশ্চিত করে ফের ম্যাচে যোগ দেন হিলটন কার্টরাইট। যদিও তাসমানিয়া এবং ম্যাচ রেফারি তাকে ইনিংস পুনরায় শুরু করার অনুমতি দেবে কিনা তা নিয়ে সন্দেহ ছিল। তবে কুপার কনোলি আউট হওয়ার পর খেলায় আবার প্রবেশ করেন তিনি।

তাসমানিয়ার রিলি মেরেডিথের বলে শেষ পর্যন্ত ৬৫ রানে আউট হয়ে যান কার্টরাইট। এটি মাঠে এবং মাঠের বাইরে তার জন্য একটি নাটকীয় দিন ছিল। কার্টরাইটের ইনিংস ওয়েস্ট অস্ট্রেলিয়াকে ৩৩২ রানে পৌঁছতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দলটি শেষ পর্যন্ত ম্যাচে ৬ উইকেটে জয় পায়। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ৮৩ রান তাড়া করার সময় ৩৯ রানে অপরাজিত ছিলেন হিলটন।

এমএমআর/এমএস

Advertisement