বিনোদন

বাংলাদেশের যৌনকর্মীদের গল্প জার্মানির উৎসবে

খুলনার বানিশান্তার যৌনকর্মীদের জীবন নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘বানিশান্তার গল্প’। বাংলাদেশের যৌনকর্মীদের নিয়ে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হবে জার্মানিতে। দেশটির ৫৮তম হফ ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে দেখানো হবে এটি। ছবিটি পরিচালনা করেছেন শাহাদাত হোসেন।

Advertisement

ছবিতে দেখা যাবে রিনা, রূপালি ও রুনুকে। তিন বছর তাদের অনুসরণ করে নির্মাণ করা হয়েছে তথ্যচিত্রটি। এই যৌনকর্মীরা বানিশান্তা পতিতাপল্লিতে থাকেন। নানান প্রতিকূলতা, মন্দ আবহাওয়া ও জলবায়ু বিপর্যস্ত পরিবেশের সঙ্গে লড়াই করে টিকে আছেন। মর্যাদাপূর্ণ জীবন ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য লড়াইয়ের পাশাপাশি জীবনের স্বাধীনতা প্রত্যাশা করেন তারা।

তারা কীভাবে বানিশান্তায় এসেছিলেন, কতটা শারীরিক ও মানসিক যন্ত্রণা ভোগ করেছেন, সেসব তুলে ধরা হয়েছে এই তথ্যচিত্রে। তাদের কেউ দালালের মাধ্যমে বিক্রি হয়েছিলেন, কেউ পাচারের শিকার হয়েছিলেন, আবার কেউ দারিদ্র্যের কারণে এসেছিলেন। নির্মাতা শাহাদাত হোসেন বলেন, ‘তথ্যচিত্রে এই নারীদের মানবেতর জীবন উঠে এসেছে, যেখানে দেখা যাবে তাদের দৈনন্দিন পেশা ও বানিশান্তার ক্রমাগত পরিবর্তনশীল জলবায়ু। তাদের কাঁচা আবেগ, সহাবস্থান এবং দ্বীপের চারপাশের সুন্দর প্রাকৃতিক দৃশ্য, নদীপ্রবাহ এবং পতিতালয়ে বসবাসের অসুবিধাগুলোও তুলে ধরা হয়েছে।’

শাহাদাত হোসেন পেশায় আলোকচিত্রী, কর্মরত আছেন বাংলাদেশের একটি ইংরেজি দৈনিকে। তার বানানো ৬৬ মিনিটের তথ্যচিত্র ‘বানিশান্তার গল্প’ আগামী ২৫ এপ্রিল ২০২৫ জার্মানির সেন্ট্রাল-কিনো হফ থিয়েটারে দেখানো হবে।

Advertisement

আরএমডি/এমএস