আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার কূটনীতিককে তলব করলো জার্মানি

ইউক্রেনে ‘সামরিক অভিযান’ চালাতে রাশিয়াকে সহযোগিতা করার অভিযোগে বার্লিনে নিযুক্ত উত্তর কোরিয়ার কূটনীতিককে তলব করেছে জার্মানি। মঙ্গলবার (২৩ অক্টোবর) উত্তর কোরিয়ার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে দেশটির পররাষ্ট্র দপ্তর।

Advertisement

সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়ার সৈন্য ইউক্রেনে মোতায়েন করা হয়েছে বা ইউক্রেনে রাশিয়ার হামলায় সৈন্য দিয়ে সহযোগিতা করছে উত্তর কোরিয়া- এমন খবর যদি সত্যি হয়, তাহলে তা হবে আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন।

পোস্টে বলা হয়, ইউক্রেন যুদ্ধে মস্কোকে সহযোগিতার অংশ হিসেবে রাশিয়াতে তিন হাজার সেনা পাঠিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার আইনজীবীরা দেশটির গোয়েন্দাদের সঙ্গে বৈঠকের পর সংবাদমাধ্যমকে এমন তথ্য জানায়। রাশিয়াকে পিয়ংইয়ংয়ের এমন সমর্থন জার্মানির নিরাপত্তা ও ইউরোপের শান্তির জন্য সরাসরি হুমকি।

ডিসেম্বরের মধ্যে আরেও ১০ হাজার সেনা মস্কো যাওয়ার কথা রয়েছে বলেও জানায় দক্ষিণ কোরিয়ার তারা। এ বিষয়ে বিস্তারিত জানাতে আগামী সপ্তাহে ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা। সেখানে তারা উত্তর কোরিয়া রাশিয়াকে কী ধরনের সহযোগিতা করেছে সে বিষয়ে প্রাপ্ত তথ্যগুলো জানাবে।

Advertisement

উল্লেখ্য, প্রতিবেশী দেশ রাশিয়া ও উত্তর কোরিয়া গত দুই বছরে নিজেদের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক দৃঢ় করেছে। গত জুনে এক সামরিক চুক্তি করে দেশ দুটি। চুক্তি অনুযায়ী, কোনো একটি দেশ আক্রমণের শিকার হলে অপর রাষ্ট্র আক্রান্ত রাষ্ট্রটিকে সম্ভাব্য সব উপায়ে সামরিক সহযোগিতা প্রদান করবে।

দক্ষিণ কোরিয়ার গোয়ান্দারা জানায়, ২০২৩ সালের আগস্ট মাস থেকে উত্তর কোরিয়া রাশিয়াতে ১৩ হাজার কন্টেইনার আর্টিলারি, মিসাইল ও অন্যান্য সাধারণ অস্ত্র পাঠিয়েছে।

সূত্র: ডয়চে ভেলে

এসএএইচ

Advertisement