জাতীয়

পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনায় জাতীয় কমিটি

বিদ্যমান পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনা এবং দক্ষ পরিসেবা দিতে সক্ষম উপযুক্ত কাঠামো সুপারিশ করতে একটি জাতীয় কমিটি গঠন করেছে সরকার।

Advertisement

এ কমিটির সভাপতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার। এ কমিটি গঠন করে বিদ্যুৎ বিভাগ থেকে অফিস আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে গ্রামাঞ্চলসহ সমগ্র দেশে প্রায় শতভাগ বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতি (পিবিএস) এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। এ প্রেক্ষিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং কাঠামো পুনর্মূল্যায়নের প্রয়োজনীয়তা অনুধাবন করে এ কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েটের ইইই (ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং) বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ'র অধ্যাপক খালেদ মাহমুদ।

Advertisement

আরও পড়ুন

পল্লী বিদ্যুৎ সমিতির আন্দোলন নিয়ে যা বললেন বিদ্যুৎ সচিব

কমিটি বিআরইবি এবং পিবিএসের ভিত্তি দলিল পর্যালোচনা, বিআরইবি এবং পিবিএসের সাংগঠনিক কাঠামো পর্যালোচনা, বিআরইবি ও পিবিএসের সব স্তরের কর্মীদের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎকার গ্রহণ এবং এ দুটি সংস্থার প্রাসঙ্গিক নথি এবং ফাইল পর্যালোচনা করবে।

কমিটির অনুরোধে বিআরইবি এবং পিবিএস তাদের সব নথি সরবরাহ করবে। পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিসেবা প্রদানে সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে। কমিটি প্রয়োজনে যেকোনো সদস্যকে অন্তর্ভুক্ত করতে পারবে বলে অফিস আদেশে জানানো হয়েছে।

আরএমএম/এসআইটি/এমএস

Advertisement