আন্তর্জাতিক

বৈরুতে রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল, ব্যাপক ক্ষয়ক্ষতি

লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহরগুলোতে রাতভর তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তাদের ভয়াবহ বিমান হামলায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। স্থানীয় সময় রাত ৯টা থেকে শুরু হওয়া এ হামলায় অন্তত ১৭ বার আঘাত হানা হয়। বিশেষ করে, হরাত হরেইক ও লাইলাকি অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।

Advertisement

সাধারণত, ইসরায়েলি বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে হামলার আগে সতর্কবার্তা প্রদান করে, যাতে স্থানীয় বাসিন্দারা স্থানত্যাগ করতে পারে। তবে বুধবার রাতের প্রথম তিনটি হামলার ক্ষেত্রে কোনো পূর্বাভাস বা সতর্কতা দেওয়া হয়নি।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুতে রাতভর ইসরায়েলের হামলায় অন্তত একজন নিহত এবং পাঁচজন আহত হয়েছেন।

আরও পড়ুন>>

Advertisement

হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকেও হত্যার দাবি ইসরায়েলের এক রাতে লেবাননের প্রায় ১০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল ইসরায়েলের সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা

লাইলাকিতে ছয়টি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এবং আগুন লাগার পর তা অন্যান্য ভবনেও ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির চূড়ান্ত পরিসংখ্যান বা আগুন পুরোপুরি নিভেছে কি না, সে বিষয়ে কর্তৃপক্ষ কোনো তথ্য দেয়নি।

এক মাস আগেও দক্ষিণ বৈরুতের দাহিয়ে ছিল একটি জনবহুল এলাকা। কিন্তু ইসরায়েলি আগ্রাসন শুরুর পর এখন অনেকটাই জনশূন্য হয়ে পড়েছে এলাকাটি। একের পর এক হামলার মাধ্যমে বাসিন্দাদের অন্যত্র আশ্রয় নিতে বাধ্য করা হয়েছে। এ অঞ্চলে হিজবুল্লাহর উল্লেখযোগ্য উপস্থিতির কারণে হামলাগুলো পরিচালিত হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এই হামলা বৈরুতের পরিস্থিতিকে আরও জটিল ও মানবিক সংকটকে তীব্র করেছে।

সূত্র: আল-জাজিরাকেএএ/

Advertisement