আন্তর্জাতিক

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ২ অভিবাসনপ্রত্যাশী নিহত, উদ্ধার ৪৬

ইংলিশ চ্যানেলে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে দুইজনের মৃত্যু হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) সকালে ফ্রান্সের কালাই উপকূলের কাছে এ দুর্ঘটনা ঘটে।

Advertisement

ফরাসি নৌবাহিনী জানিয়েছে, এ পর্যন্ত ৪৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে আরও মানুষ নিখোঁজ থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ কারণে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

বুলোন-সুর-মের-এর প্রসিকিউটরের কার্যালয় থেকে জানানো হয়েছে, ঘটনাটি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন>>

Advertisement

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের সঙ্গে প্রতারণার নতুন ফাঁদ ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে ১২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু ইংলিশ চ্যানেল পেরিয়ে এক বছরে যুক্তরাজ্যে ৩০ হাজার অভিবাসী

এর আগে, গত বৃহস্পতিবার রাতে চ্যানেল পাড়ি দেওয়ার সময় আরেকটি নৌকা ডুবে এক শিশুর মৃত্যু ঘটে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, একজন নাগরিক সমুদ্রের পানিতে একটি লাইফ জ্যাকেট ভেসে থাকতে দেখেন। খবর পেয়ে উদ্ধারকর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৪৮ জনকে উদ্ধার করেন। দু’জনকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়, পরে তাদের কালাইয়ে নিয়ে গেলে মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়।

উদ্ধার অভিযানে দুটি নৌকা, একটি হেলিকপ্টার এবং একটি মেডিকেল দল অংশ নেয়। উদ্ধারকৃতদের কালাইয়ে স্থল উদ্ধার সেবা এবং সীমান্ত পুলিশের তত্ত্বাবধানে রাখা হয়েছে। নিখোঁজ অন্যদের খোঁজে উদ্ধারকাজ অব্যাহত রয়েছে।

জাতিসংঘের তথ্যমতে, ইংলিশ চ্যানেল দিয়ে অভিবাসনপ্রত্যাশী পারাপারে সবচেয়ে প্রাণঘাতী বছর হয়ে দাঁড়িয়েছে ২০২৪ সাল। গত সেপ্টেম্বর মাসের শুরুতে ফরাসি উপকূলে একটি নৌকা ডুবে গেলে ছয় শিশু এবং এক নারীসহ ১২ জনের মৃত্যু ঘটে।

Advertisement

এ বছর মোট ৫৫ জন অভিবাসনপ্রত্যাশী চ্যানেল পার হতে গিয়ে প্রাণ হারিয়েছেন। ১৮ অক্টোবরের হিসাব অনুযায়ী, চলতি বছর ২৮ হাজার ২০৪ জন অভিবাসনপ্রত্যাশী চ্যানেল পাড়ি দিয়েছেন, যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় আট শতাংশ বেশি। তবে এই সংখ্যা ২০২২ সালের তুলনায় ২৫ শতাংশ কম।

সূত্র: বিবিসিকেএএ/