আন্তর্জাতিক

উত্তর কোরিয়া ইউক্রেনে সেনা পাঠালে ‘বিপজ্জনক পরিস্থিতি’ হবে

উত্তর কোরিয়ার রাশিয়ার পক্ষ হয়ে ইউক্রেনে সেনা পাঠানোর খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (২১ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড বলেছেন, উত্তর কোরিয়া রাশিয়ার সঙ্গে মিলে ইউক্রেনে সেনা পাঠানোর উদ্যোগ নিলে তা বিপজ্জনক পরিস্থিতি তৈরি করবে।

Advertisement

তিনি বলেন, আমরা কিছু প্রতিবেদন দেখেছি যে, উত্তর কোরিয়া রাশিয়ার সঙ্গে যুদ্ধ করার জন্য সৈন্য পাঠাচ্ছে এবং আরও সৈন্য পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এটি যদি সত্য হয়, তবে তা অত্যন্ত বিপজ্জনক এবং উদ্বেগজনক একটি পদক্ষেপ। এটি উত্তর কোরিয়া-রাশিয়ার সামরিক সম্পর্কের একটি স্পষ্ট গভীরতা নির্দেশ করে।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা করার বিষয়টি প্রথমে সামনে আনে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা। তাদের মতে, উত্তর কোরিয়া প্রায় ১২ হাজার সেনা পাঠানোর পরিকল্পনা করেছে, যার মধ্যে ১ হাজার ৫০০ জন বিশেষ বাহিনীর সদস্য এরই মধ্যে রাশিয়ার দূরপ্রাচ্যে প্রশিক্ষণ নিচ্ছেন।

আরও পড়ুন>>

Advertisement

পারমাণবিক অস্ত্র বাড়ানোর ঘোষণা কিমের ইউরেনিয়াম সমৃদ্ধাগারের ছবি প্রকাশ করলো উত্তর কোরিয়া উত্তর কোরিয়াকে অস্ত্র দেবে রাশিয়া, গভীর উদ্বেগে যুক্তরাষ্ট্র

জাতিসংঘে ফ্রান্সের দূত নিকোলা ডি রিভিয়ের বলেন, উত্তর কোরিয়ার সেনা পাঠানো আরও একটি উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করবে, যা যুদ্ধের মাত্রাকে আরও বাড়াবে। তিনি আরও বলেন, রাশিয়ার যুদ্ধে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান সহায়তা আমাদের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়।

তবে, যুক্তরাষ্ট্র এখনো আনুষ্ঠানিকভাবে এই খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভেদান্ত প্যাটেল জানিয়েছেন, আমরা এখনো এই প্রতিবেদনগুলো যাচাই করছি এবং আমাদের মিত্রদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি।

উল্লেখ্য, এর আগেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ উঠেছিল, যা ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলোকে আরও সতর্ক করে তোলে।

সূত্র: এএফপিকেএএ/

Advertisement