বিনোদন

বার্ধক্যেও যেভাবে শরীর ধরে রেখেছেন শাহরুখ

শাহরুখ খান এক বিস্ময়ের নাম। আগামী মাসে ৫৯-এ পা রাখবেন তিনি। অথচ তার গড়ন দেখলে বিস্মিত হতে হয়। কতটা পরিশ্রম করলে বার্ধক্যে এসেও শরীরকে এভাবে ধরে রাখা যায়! টানটান, সুঠাম পেশীবহুল তার শরীরে স্পষ্ট অ্যাবস-রেখা। পরিশ্রম আর অধ্যাবসায় তাকে আজ এমনটি রেখেছে। কিন্তু কীভাবে?

Advertisement

শাহরুখের এই নির্মেদ শরীরের রহস্য ফাঁস করলেন তার ফিটনেস ট্রেনার প্রশান্ত সাওয়ান্ত। তিনি জানিয়েছেন, ‘অশোকা’ ছবি থেকে শাহরুখের সঙ্গে আছেন তিনি। গত ২০ বছর ধরে ফিট থাকার সব নিয়ম অক্ষরে অক্ষরে মেনে আসছেন তিনি। এ ছাড়া প্রতিদিন জিমে গিয়ে একটি অদ্ভুত কাণ্ড করেন কিং খান!

শাহরুখের সেই অদ্ভুত অভ্যাস প্রসঙ্গে প্রশান্ত বলেন, ‘জিমে যতক্ষণ তার ঘাম না ঝরে, ততক্ষণ তিনি শান্তি পান না। দরদর করে ঘামলেই তিনি খুশি। না হলে ব্যায়াম করে মজা পান না স্যার। আসলে শাহরুখ একজন স্পোর্টসম্যান। এক সময় নিয়মিত খেলাধুলা করতেন। তাই ঘামা তার জন্য জরুরি। গা ঘামার জন্য সব সময় তিনি জিমেই ব্যায়াম করেন এমন নয়। কখনও কখনও খেলাধুলাও করেন। সপ্তাহে ৪ থেকে ৫ দিন জিমে আসেন শাহরুখ স্যার। প্রতিদিন আমি শরীরের যে কোনও একটি অংশের ব্যায়াম করাই তাকে।’

‘পাঠান’ ছবির চরিত্রটির জন্য নিজেকে তৈরি করতে প্রচুর ওয়েট লিফটিং করেছেন শাহরুখ। শুরুর দিকে টানা সার্কিট ট্রেনিং এবং কার্ডিও ওয়ার্ক-আউট করেছেন শাহরুখ, জানিয়েছেন প্রশান্ত। পরে আরও কঠোর শ্রম দিতে হয়েছে। এখনও কমবেশি সে রকমই করছেন তিনি, সঙ্গে কড়া ডায়েট।

Advertisement

শরীরের বিভিন্ন অংশে আঘাতজনিত ব্যাথা আছে শাহরুখ খানের। মাঝেমধ্যেই সেগুলো নিজেদের অস্তিত্ব জানান দেয়। তাই তার নিয়মিত ব্যায়ামে প্রায়ই পরিবর্তন আনতে হয়। সে প্রসঙ্গে প্রশান্ত বলেছেন, ‘ঠিক এ কারণেই শাহরুখ স্যারের কখনও এইট প্যাকস অ্যাবস দেখা যায়, কখনও সিক্স প্যাকস।’

আরএমডি/এএসএম