প্রবাস

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে একদিনে ৬ শতাধিক অভিবাসী যুক্তরাজ্যে

ফরাসি উপকূল থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে এক শিশুর মৃত্যুর পরদিন ছোট নৌকায় যুক্তরাজ্য পৌঁছেছেন ছয়শ জনেরও বেশি অভিবাসী।

Advertisement

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১০টি নৌকায় ৬৪৭ জন অভিবাসী যুক্তরাজ্যের উপকূলে পৌঁছেছেন। এ নিয়ে, চলতি বছর দেশটিতে চ্যানেল পাড়িয়ে দিয়ে আসা অভিবাসীর সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে।

ফরাসি কর্তৃপক্ষ ১৭ অক্টোবর সন্ধ্যায় ফ্রান্সের পা-দ্যো-কালে অঞ্চলের ভিসঁ উপকূলে একটি শিশুর মৃত্যুর কথা জানানোর পরদিনই ছয় শতাধিক অভিবাসী ব্রিটেনে পৌঁছান।

ওই শিশুর মৃত্যুর মধ্য দিয়ে চলতি বছর ফ্রান্স থেকে ছোটো নৌকায় ব্রিটেনে পাড়ি জমাতে গিয়ে মারা গেছেন ৫২ জন। শরণার্থী অধিকার নিয়ে কাজ করা এনজিওগুলো বলছে, ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে।

Advertisement

শরণার্থী কাউন্সিলের প্রধান নির্বাহী এনভার সলোমন বলেছেন, গত তিন বছরের তুলনায় এ বছর ইংলিশ চ্যানেল মৃত্যুর সংখ্যা বেড়েছে।

তিনি বলেন, ‘মৃত্যুর মিছিল আর ট্র্যাজেডি দেখিয়ে দিচ্ছে যে, আমাদের পদ্ধতি পুনর্বিবেচনা করা দরকার। কারণ এই অবস্থা চলতে থাকলে প্রাণহানি আরও বাড়তে থাকবে।’

এদিকে, চ্যানেলে মৃত্যুর সংখ্যা বাড়তে থাকলেও অভিবাসীরা যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টা থেকে বিরত হচ্ছেন না।

চলতি বছরের ১৮ অক্টোবর পর্যন্ত ২৮ হাজার ২০৪ অভিবাসী যুক্তরাজ্যে পৌঁছছেন যা গত বছরের একই সময়ের তুলনায় অন্তত ৮ শতাংশ বেড়েছে, তবে ২০২২ সালের তুলনায় ২৫ শতাংশ কম।

Advertisement

লেবার পার্টি যুক্তরাজ্যের ক্ষমতা নেওয়ার পর ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ১৪ হাজার ৬৩০ জন অভিবাসী যুক্তরাজ্যে পৌঁছেছেন। সংখ্যাটি গত বছরের একই সময়ের তুলনায় প্রায় সমান এবং ২০২২ সালের তুলনায় ১০ হাজার কম।

এমআরএম/জিকেএস