আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তৈরি পোশাক খাতে বাংলাদেশের জায়গা নিচ্ছে ভারত

যুক্তরাষ্ট্রভিত্তিক ইউনাইটেড স্টেটস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের (ইউএসআইটিসি) একটি সাম্প্রতিক প্রতিবেদনে এই আশঙ্কা আরও স্পষ্ট হয়ে উঠেছে। প্রতিবেদনে বলা হয়েছে, তৈরি পোশাকের জন্য ভারত ক্রমবর্ধমান বিশ্বাসযোগ্যতা লাভ করছে। সেখানে ভারতের রাজনৈতিক স্থিতিশীলতাকে আমেরিকান ক্রেতাদের আকৃষ্ট হওয়ার একটি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্পের প্রচারণায় প্রতিদিন ১০ লাখ ডলার পুরস্কার দেবেন ইলন মাস্ক

Advertisement

নির্বাচনের আগের দিন পর্যন্ত যে অঙ্গরাজ্যগুলোতে উভয় প্রার্থীর জেতার সম্ভাবনা রয়েছে, সেগুলোতে প্রতিদিন একজন ভোটারকে ১০ লাখ ডলার পুরস্কার দেবেন ইলন। জানা গেছে, ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা জোরদারেই এমন ঘোষণা দিয়েছেন তিনি।

আবারও মধ্যপ্রাচ্যে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সোমবার (২১ অক্টোবর) মধ্যপ্রাচ্যে সফরে যাচ্ছেন। সেখানে তিনি গাজা যুদ্ধের অবসান এবং যুদ্ধবিরতির আলোচনা শুরু করতে আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। হামাস প্রধান ইয়াহিয়া সিনাওয়ারের হত্যাকাণ্ডের পর আবারও যুদ্ধবিরতির আলোচনা শুরু করতে জোর দিচ্ছে ওয়াশিংটন।

গাজায় অভিযানে প্রায় ৭৪৭ ইসরায়েলি সেনা নিহত

Advertisement

উত্তর গাজায় হামাসের হামলায় ইসরায়েলি বাহিনীর এক শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী তাদের ওই সেনা সদস্যের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। গাজায় এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় ৭৪৭ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও কমপক্ষে ৪ হাজার ৯৬৯ জন।

লেবাননের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রতিনিধি

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে যুদ্ধবিরতি ইস্যুতে লেবাননের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন মার্কিন প্রতিনিধি আমোস হোচস্টাইন। তবে লেবাননের রাজধানী বৈরুতে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। মূলত গাজায় যুদ্ধ ছড়িয়ে পড়েছে লেবাননেও। টানা এক বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে এরই মধ্যে নিহত হয়েছেন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ। এখন লেবাননে সংঘাতের ইতি টানতে পদক্ষেপ নিচ্ছে ওয়াশিংটন।

পাকিস্তানে বিচার বিভাগের ক্ষমতা সীমিত করে সংবিধান সংশোধনী পাস

পাকিস্তানের আদালতগুলোকে সংসদীয় বিষয়ে রায় দেওয়ার ক্ষমতা সীমিত করে একটি সাংবিধানিক সংশোধনী পাস করেছে দেশটির সরকার। সংশোধনীতে বলা হয়েছে, এখন থেকে পাকিস্তানের প্রধান বিচারপতিকে সংসদীয় কমিটির মাধ্যমে নিয়োগ দেওয়া হবে ও তার মেয়াদ তিন বছর নির্ধারিত থাকবে। এছাড়া নতুন একটি সাংবিধানিক বেঞ্চ গঠিত হবে।

আরব দেশগুলোর নীরবতাই ইসরায়েলকে গণহত্যা চালাতে উৎসাহিত করছে: হামাস

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস বলছে, আরব দেশগুলো এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতাই দখলদার ইসরায়েলকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ এবং গণহত্যা চালিয়ে যেতে উৎসাহিত করেছে। উত্তর গাজার বাসিন্দাদের বাস্তুচ্যুত করার জন্য ইসরায়েলের আগ্রাসন দিন দিন বেড়েই চলেছে।

উত্তর গাজাকে ধ্বংস করছে ইসরায়েল: জাতিসংঘ

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় (ওএইচসিএইচআর) বলেছে, হত্যা এবং বাস্তুচ্যুতির মাধ্যমে গাজার উত্তরাঞ্চলে ফিলিস্তিনি জনসংখ্যাকে ধ্বংসের কারণ হয়ে উঠছে ইসরায়েল। ওই এলাকা ধ্বংসস্তুপে পরিণত করেছে দখলদার বাহিনী। সেই সঙ্গে গাজার জাবালিয়া, বেইত হানুন এবং বেইত লাহিয়ার বেসামরিক নাগরিকদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

আপনি আমাদের রাজা নন, এটা আপনার ভূমি নয়: কিং চার্লসকে অস্ট্রেলিয়ার সিনেটর

অস্ট্রেলিয়া সফরে গেছেন ব্রিটিশ রাজা চার্লস ও তার স্ত্রী। সেখানে অস্ট্রেলিয়ার এক সিনেটরের ক্ষোভের মুখে পড়েছেন তিনি। ভিক্টোরিয়া রাজ্যের স্বতন্ত্র সিনেটর লিডিয়া থর্প বলেন, আপনি আমাদের দেশের জনগণের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছেন। আমাদের ভূমি আমাদের কাছে ফিরিয়ে দিন। আমাদের কাছ থেকে যেগুলো চুরি করে নিয়ে গেছেন সেগুলো ফিরিয়ে দিন। যেমন হাড়, আমাদের মাথার খুলি, আমাদের শিশু, আমাদের মানুষ।

ম্যাকডোনাল্ডসে ফ্রেঞ্চ ফ্রাই ভাজছেন ট্রাম্প!

ট্রাম্প ম্যাকডোনাল্ডসে কাজ করেছেন ঠিকই তবে সেটা ওই প্রতিষ্ঠানের কর্মী হিসেবে নয়। তিনি আসলে নির্বাচনী প্রচারণার অংশ হিসেবেই ম্যাকডোনাল্ডসে হাজির হয়েছিলেন।

এসএএইচ/এএসএম