জাতীয়

লেবানন থেকে দেশে ফিরলেন ৫৪ বাংলাদেশি

পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ দূতাবাস, বৈরুত, লেবানন এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় যুদ্ধবিদ্ধস্ত লেবানন থেকে স্বেচ্ছায় দেশে ফিরেছেন ৫৪ জন বাংলাদেশি।

Advertisement

সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যা ৬টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৫৪ নাগরিককে সম্পূর্ণ সরকারি খরচে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে। আগামী ২৩ অক্টোবর আরও ৬৫ জন বাংলাদেশিকে প্রত্যাবাসন করার কথা রয়েছে।

অসহায় এসব বাংলাদেশি নাগরিককে বিমানবন্দরে অভ্যর্থনা জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল। এছাড়াও বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইওএমর পক্ষ থেকে তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা পকেট মানি, কিছু খাদ্যসামগ্রী ও প্রাথমিক মেডিকেল চিকিৎসার ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন

Advertisement

সন্ধ্যায় লেবানন থেকে ঢাকায় পৌঁছাবেন ৫৪ বাংলাদেশি

লেবাননে চলমান সাম্প্রতিক যুদ্ধাবস্থায় ১৮০০ জন প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে আসার ইচ্ছা প্রকাশ করে এবং বাংলাদেশ দূতাবাস, বৈরুতে রেজিস্ট্রেশন সম্পন্ন করে। এরপর প্রধান উপদেষ্টার নির্দেশনায় পররাষ্ট্র উপদেষ্টা ও পররাষ্ট্র সচিব লেবাননে আটকেপড়া বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবর্তনের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেন।

লেবানন থেকে বাংলাদেশি নাগরিকদের নিরাপদে প্রত্যাবাসনের ব্যবস্থা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, লেবাননে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) একসাথে কাজ করে যাচ্ছে।

আইএইচআর/এমআরএম/এমএস

Advertisement