আন্তর্জাতিক

রাহুলের ছেড়ে দেওয়া আসনে প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধী

কেরালার ওয়েনাড লোকসভার উপনির্বাচনে আগামী বুধবার মনোনয়ন জমা দেবেন কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধী। সাবেক কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী ও কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়গে মনোনয়ন পর্বে প্রিয়ঙ্কার সঙ্গী হবেন।

Advertisement

জানা গেছে. রাহুলের ছেড়ে দেওয়া ওয়েনাড কেন্দ্রে আগামী ১৩ নভেম্বর উপ-নির্বাচন হবে। গণনা আগামী ২৩ নভেম্বর। মহারাষ্ট্র ও ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন ও ১৫ রাজ্যের মোট দু’টি লোকসভা ও ৪৮টি বিধানসভা আসনের উপনির্বাচনের গণনাও হবে ওই দিন।

প্রিয়াঙ্কাই প্রথম গান্ধী-নেহরু পরিবারের কোনো রাজনীতিক, যিনি শুধুমাত্র দক্ষিণ ভারত থেকে জীবনে প্রথমবার লোকসভা ভোটে লড়তে চলেছেন। রাহুল ও তার ঠাকুমা দক্ষিণ ভারত থেকে লোকসভা ভোটে লড়ে জিতলেও জীবনের প্রথম নির্বাচন উত্তরপ্রদেশ থেকে লড়েছিলেন। সোনিয়া ১৯৯৯ সালে প্রথম বার লোকসভা নির্বাচনে লড়তে গিয়ে উত্তরপ্রদেশের রায়বরেলীর পাশাপাশি কর্নাটকের বল্লারীকেও বেছে নিয়েছিলেন।

এ বারের লোকসভা ভোটে ওয়েনাড ও উত্তরপ্রদেশের রায়বরেলী থেকে লড়েছিলেন রাহুল। দু’টি কেন্দ্রেই প্রচারে অংশ নিয়েছিলেন প্রিয়াঙ্কা। লোকসভা ভোটে দু’টি আসন থেকেই সাড়ে তিন লক্ষের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন রাহুল।

Advertisement

এরপর গত ১৭ জুন রায়বরেলী ধরে রেখে ওয়েনাড ছাড়ার ঘোষণা করেছিলেন রাহুল। সেই সঙ্গে জানিয়েছিলেন, প্রিয়াঙ্কা ওই আসনে উপনির্বাচনে লড়বেন।

এবার ওয়েনাডে প্রিয়ঙ্কার মূল লড়াই সাবেক বিধায়ক তথা সিপিআইয়ের রাজ্য সহ-সম্পাদক সত্যন মোকেরি ও বিজেপির নারী মোর্চার রাজ্য সাধারণ সম্পাদক নব্যা হরিদাস। নব্যা কোঝিকোড় পৌরসভার ভোটে দু’বার জয়ী হয়েছেন।

গত এপ্রিলে লোকসভা নির্বাচনে ওয়েনাডে রাহুলের বিরুদ্ধে সিপিআইয়ের প্রার্থী ছিলেন দলের জাতীয় স্তরের নেত্রী অ্যানি রাজা। তিনি সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী।

সূত্র: এনডিটিভি

Advertisement

এমএসএম