আন্তর্জাতিক

মিয়ানমারে চীনা কনস্যুলেটে হামলা, গভীর উদ্বেগ

মিয়ানমারের চীনা কনস্যুলেটে হামলার ঘটনার নিন্দা ও জড়িতদের গ্রেফতারের আহ্বান জানিয়েছে শি জিনপিং প্রশাসন। স্থানীয় সময় শনিবার বিকেলের দিকের এই হামলা ঘটে। সোমবার (২১ অক্টোবর) এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানায় চীন।

Advertisement

মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই বন্ধ করার জন্য দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর সম্প্রতি চাপ প্রয়োগ করে চীন। বেইজিংয়ের এই পদক্ষেপের পর মিয়ানমারে চীন-বিরোধী মনোভাব ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এমন প্রেক্ষাপটে শনিবার মান্দালয়ে চীনা কনস্যুলেটে হামলা হয়।

সোমবার বেইজিংয়ে নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেন, শনিবার বিকেল ৫টার দিকে মান্দালয়ে চীনা কনস্যুলেটে বিস্ফোরণ ঘটেছে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও কনস্যুলেট চত্বরে আংশিক ক্ষয়ক্ষতি হয়েছে।

লিন আরও বলেন, এ ঘটনায় মিয়ানমার কর্তৃপক্ষের কাছে গুরুতর উদ্বেগ জানিয়েছে চীন। পাশাপাশি এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত ও আইন অনুযায়ী অপরাধীদের কঠোর শাস্তি দেওয়ার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

Advertisement

সম্প্রতি মিয়ানমারে নিজ নাগরিক, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও গোষ্ঠীকে নিরাপত্তা পরিস্থিতির দিকে নজর রাখার ও প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে চীনা কনস্যুলেট।

নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থি ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নেত্রী অং সান সুচি নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে মিয়ানমারের গণতন্ত্রীপরন্থি জনগণ। তখন থেকে অস্থিতিশীল পরিস্থিতিতে রয়েছে দেশটি।

সূত্র: রয়টার্স

এসএএইচ

Advertisement