লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন মচমচে ফিশ ফ্রাই

মচমচে ফিশ ফ্রাই খাওয়ার মজাই আলাদা। বেশিরভাগ মানুষই বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে ফিশ ফ্রাইয়ের স্বাদ নেন। তবে চাইলে আপনি ঘরেও তৈরি করতে পারেন এই পদ। বিস্কুটের গুঁড়া আর ডিমের গোলার ভেতর পুরু মাছের পরত, এভাবেই তৈরি করা হয় মুখোরোচক ফিশ ফ্রাই। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. ভেটকি মাছের ফিলে ২টি২. লেবুর রস পরিমাণমতো৩. ধনেপাতা বাটা ১ চা চামচ৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ৫. মরিচ বাটা আধা চা চামচ৬. গোলমরিচের গুঁড়া সামান্য৭. লবণ স্বাদমতো৮. কাঁচা ডিম একটি৯. কর্নফ্লাওয়ার ১ চা চামচ১০. বিস্কুটের গুঁড়া পরিমাণমতো ও১১. ভাজার জন্য তেল পরিমাণমতো।

আরও পড়ুন

Advertisement

টকদইয়ে মচমচে চিকেন ফ্রাই রেস্টুরেন্টের মতো বারবিকিউ চিকেন উইংস তৈরি করুন ঘরেই

পদ্ধতি

মাছের ফিলেগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর লেবুর রস, লবণ ও গোলমরিচ গুঁড়া মেখে রেখে দিন আধা ঘণ্টা। এবার সব বাটা মসলা ভালো করে মিশিয়ে দিন ওই ফিলে দুটোর মধ্যে।

এভাবে ম্যারিনেট করে রেখে দিন অন্তত ২ ঘণ্টা পর্যন্ত। এরপর একটি বাটিতে কাঁচা ডিম ফেটিয়ে নিন। ওর মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে দিন। আবারও ভালো করে ফেটিয়ে নিন।

এরপর ম্যারিনেট করা ওই মাছের ফিলেগুলো ডিম ও কর্নফ্লাওয়ারের গোলায় ডিপ করে তুলে নিন। আগে থেকে বিস্কুটের গুঁড়া মেখে রেখে দিন একটি বড় পাত্রে।

Advertisement

মাছের ফিলেটা বিস্কুটের গুঁড়ার মধ্যে দিয়ে দিন। এভাবে দু’পিঠ কোটিং করে নিন। টাইট করে কোট করবেন যাতে প্যানে দিলে খুলে না যায়।

এরপর প্যানে তেল ভালো করে গরম করে নিন। তাতে ফিলেগুলো ভেজে নিন। সোনালিরঙা না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। তারপর গ্রিন চাটনি বা সসের সঙ্গে খেলে জমে যাবে সপ্তাহান্তের ভোজ। অতিথি এলেও তৈরি করে নিতে পারেন।

জেএমএস/এমএস