তথ্যপ্রযুক্তি

আইফোন ১৬ নাকি গুগল পিক্সেল ৯ কোনটা কিনবেন?

কিছুদিন আগেই বহুল প্রতীক্ষিত আইফোন ১৬ লঞ্চ করলো নির্মাতা সংস্থা অ্যাপল। প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল রয়েছে। সেগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। এরই মধ্যে অনেকেই কিনেছেন শখের আইফোন ১৬।

Advertisement

অসংখ্য নতুন ফিচার যুক্ত হয়েছে আইফোন ১৬ সিরিজে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে এতে এআই সুবিধা পাবেন ব্যবহারকারীরা। সেজন্য আলাদাভাবে এআই চ্যাটবট ডাউনলোড করতে হবে না। আইফোন ১৬ তেই পাবেন এই সুবিধা। তবে সম্প্রতি গুগল পিক্সেল সিরিজের ৯ ফোনটি লঞ্চ হয়েছে। যা টেক্কা দিচ্ছে আইফোন ১৬ ফোনটিকে।

অনেকেই ভাবছেন কোন ফোনটি কিনবেন। সেক্ষেত্রে আপনি প্রাধান্য দিতে পারেন ফোনের ফিচার এবং আপনার আসলে কি দরকার। সেই সঙ্গে আরও মাথায় রাখতে হবে দাম, ডিজাইন এবং স্টোরেজ।

উভয় ফোনের ডিজাইন এবং ফিল অনেকটা এক। তবে এর হার্ডওয়্যার এবং সফটওয়্যারেই রয়েছে আসল পার্থক্য। যারা নতুন একটি কমপ্যাক্ট ফ্ল্যাগশিপ খুঁজছেন, তাদের কোন ফোনটি কেনা উচিত। চলুন দেখে নেওয়া যাক ফোনগুলোর ফিচার কী কী আছে-

Advertisement

আরও পড়ুন আইফোন ১৬-তে যেসব নতুন ফিচার থাকছে  ডিজাইন ও ডিসপ্লে

আইফোন ১৬-এর লুক এবং ফিল এর আগের সিরিজের ফোনের মতোই। তবে গুগলের লেটেস্ট পিক্সেল ফোনে আনা হয়েছে নতুন ডিজাইন। পিক্সেল ৯-এ রয়েছে আরও বেশি কার্ভ। এর ফিল অনেকটা আইফোনের মতোই। আইফোন ১৫ প্রো মডেলগুলোর মতোই অ্যাকশন বাটন রয়েছে আইফোন ১৬-এ। তবে যোগ করা হয়েছে একটি নতুন ক্যাপাসিটিভ ক্যামেরা কন্ট্রোল বাটন।

বিল্ড কোয়ালিটির দিক থেকে উভয় ডিভাইসের ফিলই অনেকটা প্রিমিয়াম। অ্যালুমিনিয়াম ফ্রেমের সঙ্গে রয়েছে গ্লাস ব্যাক। আইফোন ১৬-এ রয়েছে ম্যাট ফিনিশ আর পিক্সেলে আছে গ্লসি ব্যাক। উভয় ফোনেই রয়েছে IP68 ডাস্ট এবং ওয়াটার রেজিস্ট্যান্স। আইফোন ১৬-এ রয়েছে ৬০হার্জ ৬.১ ইঞ্চি ওএলইডি স্ক্রিন। আর পিক্সেল ৯-এ রয়েছে ৬.৩ ইঞ্চি ওএলইডি স্ক্রিন।

পারফরম্যান্স

আইফোন ১৬ এবং পিক্সেল ৯-এ রয়েছে উচ্চক্ষমতাসম্পন্ন চিপসেট। আইফোন ১৬ মূলত অ্যাপলের নবতম এ১৮ চিপসেট দ্বারা চালিত হয়। যা পক্সেল ৯-এর টেন্সর জি৪-এর তুলনায় অনেকটাই দ্রুত কাজ করে। পিক্সেল ৯-এ রয়েছে ১২ জিবি র্যাম। যদিও আইফোন ১৬-এর র্যামের পরিমাণ জানায়নি অ্যাপল।

স্টোরেজ

স্টোরেজের দিক থেকে বেস ভ্যারিয়েন্টের ক্ষেত্রে আইফোন ১৬ এবং পিক্সেল ৯ উভয়েরই রয়েছে ১২৮ জিবি স্টোরেজ। আইফোন ১৬-এর সবচেয়ে দামি ভ্যারিয়েন্টে রয়েছে ৫১২ জিবি স্টোরেজ। আর পিক্সেল ৯-এ মিলবে ২৫৬ জিবি ভ্যারিয়েন্ট।

Advertisement

সফটওয়্যার

আইফোন ১৬ চালিত হয় অ্যাপলের আইওএস ১৮ দ্বারা। অন্যদিকে পিক্সেল ৯ চালিত হয় অ্যান্ড্রয়েড ১৪ দ্বারা। যা বেশ হতাশাজনক। নতুন এআই ফিচার চালু করছে অ্যাপল। আর এরই মধ্যে পিক্সেল ৯-এ রয়েছে এআই-চালিত ফিচার। যদিও গত কয়েক বছরে অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর ব্যবধান কমেছে।

ক্যামেরা

আইফোন ১৬-এ রয়েছে ৪৮ মেগাপিক্সেল একটি প্রাইমারি ক্যামেরা এবং একটি ১২ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড সেন্সর। যা আগের বছরের মতোই রয়েছে। গুগলও বজায় রেখেছে একই ফর্মুলা। পিক্সেল ৯-এ রয়েছে ড্যুয়াল ক্যামেরা সেট-আপ। অর্থাৎ থাকছে একটি ৫০ মেগাপিক্সেল সেন্সর এবং ৪৮ মেগাপিক্সেলের একটি আল্ট্রাওয়াইড লেন্স। আইফোন ১৬ আর পিক্সেল ৯-এর মাধ্যমে দিন এবং রাতে অসাধারণ ছবি তুলতে পারে। তবে ভিডিওর ক্ষেত্রে আইফোন ১৬-এর আউটপুট পিক্সেল ৯-এর তুলনায় ভালো বলেই মনে করছেন ব্যবহারকারীরা।

আরও পড়ুন আইফোনে শক্তিশালী পাসকোড তৈরি করবেন যেভাবে  আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায় 

সূত্র: সিনেট

কেএসকে/জিকেএস