আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় এক হাসপাতালে যমজ ১৮ শিশুর জন্ম

এক বিরল ঘটনার সাক্ষী হলো পশ্চিমবঙ্গের বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল। মঙ্গলবার থেকে বুধবার (১৬ অক্টোবর) ২৪ ঘণ্টায় এক জোড়া নয়, দুই কিংবা তিন জোড়া নয়, একবারে ৯ জোড়া যমজ শিশু জন্ম নিলো হাসপাতালটিতে। ৯ জন প্রসূতি এসব যমজ সন্তানের জন্ম দিয়েছেন। শিশুগুলোর মধ্যে ১১টি মেয়ে ও ৭টি ছেলে। বাচ্চা ও মায়েরা সকলেই সুস্থ আছেন।

Advertisement

স্থানীয় চিকিৎসকদের দাবি, পশ্চিমবঙ্গের কোনো হাসপাতালে একদিনে এতগুলো যমজ শিশুর জন্ম এই প্রথম। এর আগে রাজ্যের কোনো হাসপাতালে এমন নজির তৈরি হয়েছে কি না, তা চিকিৎসকদের কাছেও অজানা।

বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপার তাপস ঘোষ জানিয়েছেন, ৯ প্রসূতি পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা ও তারা সবাই প্রথমবারের মতো মা হলেন। সব মা ও শিশু সুস্থ রয়েছে। তবে এই ১৮ শিশুর মধ্যে চারজনের ওজন কম থাকায় তাদের নবজাত নিবিড় পরিচর্যা ইউনিটে (এনআইসিইউ) রাখা হয়েছে।

তিনি আরও বলেন, যমজ শিশুর জন্ম সবসময় ঝুঁকিপূর্ণ। সেজন্য সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছিল। হাসপাতালে জ্যেষ্ঠ চিকিৎসকদের সঙ্গে হাতে হাত মিলিয়ে জুনিয়র চিকিৎসকরাই এই প্রসব প্রক্রিয়ায় চাপ সামলেছেন।

Advertisement

বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের এক চিকিৎসক বলেন, এর আগে হাসপাতালে এমনটা হয়নি। এটা এক বিরল ঘটনা ও রেকর্ড। আমরা এটিকে নথিভুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করবো।

ডিডি/এসএএইচ