শিক্ষা

প্রাথমিকের শিক্ষার্থীদের ২ বছর উপবৃত্তি বন্ধের তথ্য গুজব

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা আগামী দুই বছর উপবৃত্তির অর্থ পাবে না বলে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া তথ্যটি মিথ্যা ও ভিত্তিহীন বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

Advertisement

অধিদপ্তর বলছে, উপবৃত্তি বন্ধের কোনো সিদ্ধান্ত তো হয়ইনি বরং আগের চেয়ে একজন করে বেশি উপবৃত্তি পাবে বলে সিদ্ধান্ত হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) ড. নাছিমা বেগম শনিবার (১৯ অক্টোবর) রাতে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উপবৃত্তি বন্ধ হয়েছে, এটা সম্পূর্ণ ভুয়া, মিথ্যা ও গুজব। কে বা কারা এগুলো ছড়াচ্ছেন, তা আসলে আমরা জানি না। শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের এসব গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করছি।

Advertisement

ড. নাছিমা বেগম বলেন, বর্তমান সরকার উপবৃত্তির হার আরও বাড়াতে চায়। আগে যেখানে দুজন করে শিক্ষার্থী উপবৃত্তি পেতো, সেখানে একজন বাড়িয়ে এখন থেকে তিনজনকে দেওয়া হবে। সেখানে বন্ধ করার তো প্রশ্নই আসে না।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া গুজব ও অধিদপ্তরের বার্তা

এর আগে শনিবার দুপুর থেকে ফেসবুকে বিভিন্ন পেজে কোন ধরনের সূত্র বা প্রজ্ঞাপন বা বিজ্ঞপ্তি ছাড়াই ছড়িয়ে দেওয়া হয় যে, আগামী দুই বছর প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তি বন্ধ থাকবে।

সরকারি কর্মচারী সংবাদ নামে একটি পেজে প্রথম এ পোস্ট দেওয়া হয়। ভুয়া তথ্য দিয়ে সেখানে লেখা হয়, ‘উপবৃত্তি আপডেট- প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি ২ (দুই) বছর বন্ধ ঘোষণা করলো উপবৃত্তি বিভাগ।’

Advertisement

এতে অনেকে হতাশা জানিয়ে মন্তব্য করেছেন। অনেকে আবার এটিকে গুজব বলে উল্লেখ করেছেন। তারপরও বহু ফেসবুক ব্যবহারকারী, শিক্ষা বিষয়ক পেজে এ পোস্ট ছড়িয়ে দেওয়া হয়েছে।

তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, এ তথ্যকে সম্পূর্ণ ভুয়া, মিথ্যা ও গুজব। এ নিয়ে যাতে অভিভাবক ও শিক্ষকরা উদ্বিগ্ন না হয়।

এএএইচ/ইএ/জেআইএম