খেলাধুলা

শিরোপা ধরে রাখার মিশনে শুরুতেই সাবিনাদের প্রতিপক্ষ পাকিস্তান

নারী ফুটবলে যে কয়টি দেশের বিপক্ষে বাংলাদেশের শতভাগ জয়ের রেকর্ড আছে তাদের মধ্যে একটি পাকিস্তান। যদিও বাংলাদেশ ও পাকিস্তানের মেয়েদের আন্তর্জাতিক ফুটবলে দেখা হয়েছে মাত্র দুইবার। প্রথমবার ২০১০ সালে ঢাকা এসএ গেমসে এবং দ্বিতীয়বার ২০২২ সালে কাঠমান্ডুতে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ ম্যাচে। সাবিনাদের জয়ের ব্যবধান ছিল ১-০ ও ৬-০।

Advertisement

ঢাকার ম্যাচের একমাত্র গোলটি করেছিলেন সাবিনা খাতুন, কাঠমান্ডুর ৬ গোলে জেতা ম্যাচে হ্যাটট্রিক ছিল সাতক্ষীরার এই গোলমেশিনের। শতভাগ জয়ের রেকর্ড থাকা সেই পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে রোববার সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার মিশন শুরু করতে যাচ্ছে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা। নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ৬টায়।

২০২২ সালে এই ভেন্যুতেই দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের পতাকা উড়িয়েছিলেন সাবিনারা। এই প্রথম বাংলাদেশের মেয়েরা সাফ মিশন শুরু করতে যাচ্ছেন শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ নিয়ে। গতবারের রানার্সআপ নেপাল, শক্তিশালী ভারত ও বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান মিশন শুরু করেছে। ভারত ৫-২ গোলে হারিয়েছে পাকিস্তানকে, নেপাল গোলশূন্য ড্র করেছে ভুটানের বিপক্ষে। চ্যাম্পিয়ন বাংলাদেশ কি করবে?

তিন দলের গ্রুপ বলে বাংলাদেশের প্রথম ম্যাচটি মহা গুরুত্বপূর্ণ। গত আসরে পাকিস্তানকে ৬ গোলে হারালেও এবার দেশটি বেশ কোমর বেঁধেই এসেছে। ভারতের জালে দুটি গোল দিয়ে শক্তিমত্তার একটা স্বাক্ষর রেখেছে তারা। কানাডা, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও ইংল্যান্ড প্রবাসী ৬ ফুটবলার নিয়ে কাঠমান্ডুতে গিয়েছেন পাকিস্তানের কোচ আদিল রিকজি। যুক্তরাষ্ট্র প্রবাসী কাইলা সিদ্দিকি ভারতের বিপক্ষে গোলও করেছেন একটি।

Advertisement

পাকিস্তান দলটির দিকে তাকালে বোঝা যায় তারা গ্রুপপর্ব টপকানোর লক্ষ্য নিয়েই লড়াইয়ের মাঠে। টিকে থাকার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে বাংলাদেশের বিপক্ষে জয়ের বিকল্প নেই তাদের। পাকিস্তান জিতলে তারা বাংলাদেশের হার বা ড্র কামনা করবে ভারতের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে। আর বাংলাদেশ জিতলে হিসাব পরিষ্কার, ভারতকে নিয়েই উঠে যাবে শেষ চারে। হারলে কিংবা ড্র করলে সেমিফাইনালে খেলার সম্ভাবনা ফিকে হয়ে যাবে সাবিনাদের।

বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান জিতলে সেটা হবে অঘটন। কাঠমান্ডু যাওয়ার আগেই অধিনায়ক সাবিনা খাতুন বলে গেছেন, তাদের বিশ্বাস পাকিস্তান অঘটন ঘটাতে পারবে না দশরথে। জয়ে শুরু করতে পারলে বাংলাদেশের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে হবে গ্রুপসেরা হওয়ার লড়াই।

আরআই/আইএইচএস/

Advertisement