জাতীয়

তেজগাঁওয়ে বিদ্যুৎ অফিসে চাঁদাবাজির ঘটনায় গ্রেফতার আরও ২

রাজধানীর তেজগাঁওয়ের পূর্ব তেজতুরী বাজার এলাকায় বিদ্যুৎ বিতরণ কোম্পানির অফিসে চাঁদাবাজির ঘটনায় আরও দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

গ্রেফতাররা হলেন- মো. বিল্লাল হোসেন (৪০) ও মো. রিপন (৩৪)।

শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৭টায় কারওয়ান বাজার এলাকায় অভিযান চালিয়ে ডিএমপির তেজগাঁও থানা পুলিশ তাদের গ্রেফতার করে।

শনিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান এসব তথ্য জানান।

Advertisement

তিনি বলেন, চাঁদাবাজির ঘটনায় গত ২৭ সেপ্টেম্বর বাদী মোহাম্মদ আবু মুছার (৪৭) অভিযোগের প্রেক্ষিতে তেজগাঁও থানায় একটি মামলা রুজু হয়। অভিযোগকারী মোহাম্মদ আবু মুছা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) অনুমোদিত প্রতিষ্ঠান খাজা গরীবে নেওয়াজ জেনারেটর অ্যান্ড পাওয়ার ডিস্ট্রিবিউশন সেন্টার ও ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশন পাওয়ারের (আইডিপি) প্রকল্প পরিচালক পদে কর্মরত। তার প্রতিষ্ঠান বিদ্যুৎ চুরি বন্ধে ও সরকারি রাজস্ব আদায়ের স্বার্থে সরকারের অনুমোদিত মিটারগুলো আইডিপির অনুকূলে সংযোগ নেয়। পরে আইডিপি সংযোগগুলো সঠিকভাবে পরিচালনা করে দৈনন্দিন বিদ্যুৎ বিল আদায় করে সরকারকে পরিশোধ করে।

মামলায় এজাহারভুক্ত তিনজনসহ অজ্ঞাতনামা ১০/১২ জন আইডিপির নিয়ন্ত্রিত এলাকায় বিদ্যুৎলাইন সংযোগ গ্রহণকারী ভোক্তাদের কাছ থেকে বিভিন্ন সময়ে খুন, জখমের ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক প্রায় ২০ লাখ টাকা চাঁদা আদায় করেছে।

তা সত্ত্বেও গত ৪ সেপ্টেম্বর সন্ধ্যায় তারা আইডিপির তেজগাঁওয়ের পূর্ব তেজতুরী বাজারের অফিসে এসে বিদ্যুৎলাইন চালানোর জন্য ১০ লাখ টাকা চাঁদা দাবি করে। তারা তাদের দাবিকৃত চাঁদা না দিলে প্রতিষ্ঠান ও কর্মরত কর্মচারীদের বড় ধরনের ক্ষতির হুমকি প্রদান করে।

এ ঘটনায় রুজুকৃত মামলাটি তদন্তকালে সিসি ক্যামেরার ফুটেজ এবং গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় তদন্তে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আসামি মো. বিল্লাল হোসেন ও মো. রিপনকে গ্রেফতার করা হয়।

Advertisement

ডিসি তালেবুর রহমান আরও বলেন, গ্রেফতার মো. বিল্লাল হোসেন ও মো. রিপনসহ এজাহারভুক্ত আসামিরা কারওয়ান বাজার এলাকার চিহ্নিত চাঁদাবাজ। তাদের ভয়ে সাধারণ ব্যবসায়ীরা সবসময় ভীত ও আতংকিত থাকে। সাধারণ ব্যবসায়ীরা উল্লেখিত আসামিদের চাঁদা না দিলে তারা নানা রকম ভয়ভীতি ও হুমকি প্রদান করে।

গ্রেফতার মো. বিল্লাল হোসেনের বিরুদ্ধে তেজগাঁও থানায় একটি মাদক মামলা ও মো. রিপনের বিরুদ্ধে তেজগাঁও থানায় একটি হত্যা মামলা রয়েছে।

চাঁদাবাজির এই মামলায় গত ২৬ সেপ্টেম্বর কারওয়ান বাজার এলাকা থেকে মো. জসিম উদ্দিন ওরফে কারেন্ট জসিমকে গ্রেফতার করেছিল তেজগাঁও থানা পুলিশ।

টিটি/ইএ/জেআইএম