দেশজুড়ে

কুয়াশার চাদরে ঢাকা পড়েছে দিনাজপুর

কার্তিকের শুরুতেই দিনাজপুরে শীতের আমেজে কুয়াশা পড়তে শুরু করেছে। শনিবার (১৯ অক্টোবর) ভোর থেকে ঘনকুয়াশার চাদরে ঢাকা পড়ে দিনাজপুর। এ মৌসুমে আজই সবচেয়ে বেশি কুয়াশা বলে জানিয়েছে সাধারণ মানুষ।

Advertisement

ঘন কুয়াশার কারণে সকাল সাড়ে ৮টা পর্যন্ত সড়ক ও মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে ধীর গতিতে চলাচল করেছে সকল ধরনের যানবাহন। তবে কুয়াশা পড়লেও শীত এখনো নামেনি। গরম না থাকলেও শীত অনুভূত হচ্ছে না। তবে শীত অনুভূত হোক আর না হোক কুয়াশাকে দারুণভাবে উপভোগ করছে মানুষ।

সদর উপজেলার চুনিয়াপাড়া গ্রামের আজমল হোসেন বলেন, আজ কার্তিকের ৩ তারিখ। কয়েকদিন ধরে কুয়াশা পড়ছে। কিন্তু আজ খুব বেশি কুয়াশা পড়েছে। তবে শীত নেই। কুয়াশা দেখে মনে হচ্ছে শীত কড়া নাড়ছে দরজায়।

মুসল্লি নবি ইসলাম বাবু বলেন, ফজরের মানাজ পড়ার জন্য বাড়ি থেকে মসজিদে যাওয়ার সময় দেখি অনেক কুয়াশা পড়ছে। কিন্তু মসজিদের ভেতরে গিয়ে ফ্যান চালিয়ে নামাজ আদায় করতে হয়েছে।

Advertisement

গাড়িচালক দুলাল হোসেন বলেন, গাড়ি নিয়ে ফুলবাড়ী যাবো বলে বের হয়েছি। ফুলবাড়ী বাসস্ট্যান্ডে এসে দেখি প্রচুর কুয়াশা পড়ছে। সব ধরনের যানবাহন হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

সদর উপজেলার ভবানী শাহার ডিহি এলাকায় দেখা যায়, ধানক্ষেতে মাকড়সা জাল বুনেছে। সেই জালে শিশির জমেছে। ধান গাছের পাতা থেকে টপটপ করে পড়ছে শিশিরবিন্দু।

সদর উপজেলার উলিপুর থেকে বাহাদুর বাজারে সবজি নিয়ে আসা জুয়েল ইসলাম বলেন, গ্রামের রাস্তায় অনেক কুয়াশা। খুব সকালে দূরে কিছু দেখা যাচ্ছিল না। তাই ধীরে ধীরে আসতে হয়েছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা তোফাজ্জুর রহমান বলেন, আজ ভোরে কুয়াশা পড়েছে। সকাল ৯টা পর্যন্ত কুয়াশা লক্ষ্য করা গেছে। এ সময় এমন কুয়াশা স্বাভাবিক বিষয়। এভাবেই আস্তে আস্তে শীত চলে আসবে। তবে দিনাজপুরে তাপমাত্রা ২৪-২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

Advertisement

এমদাদুল হক মিলন/এফএ/এমএস