তথ্যপ্রযুক্তি

এক চার্জে ৪২১ কিলোমিটার চলবে টাটার নতুন পাঞ্চ ইভি

টাটার বহুল প্রতীক্ষিত গাড়ি পাঞ্চ ইভি লঞ্চ হলো সম্প্রতি। এতদিন পেট্রল ইঞ্জিনের সঙ্গে বিক্রি হচ্ছিল পাঞ্চ। এবার ব্যাটারিতেও পাওয়া যাবে এই মাইক্রো এসইউভি। দু’ধরনের ব্যাটারির বিকল্প থাকবে- ২৫ কিলোওয়াট আওয়ার যেখানে ফুল চার্জে রেঞ্জ ৩১৫ কিলোমিটার এবং ৩৫ কিলোওয়াট আওয়ার ফুল চার্জে রেঞ্জ ৪২১ কিলোমিটার।

Advertisement

এই গাড়ির সঙ্গে একটি ৩.৩ কিলোওয়াট ওয়াল বক্স চার্জার পাবেন এবং একটি ৭.২ কিলোওয়াট ফাস্ট চার্জার। এই গাড়ি ডিসি চার্জিংও সাপোর্ট করে। যা ০-৮০ শতাংশ চার্জ হতে সময় নেয় ৫৬ মিনিট। কোম্পানির দাবি, টাটা পাঞ্চ ইভি ০-১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি ছুঁতে সময় নেয় ৯.৫ সেকেন্ড। গাড়ির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৯০ মিলিমিটার।

আরও পড়ুন: নতুন গাড়ির যত্ন নেবেন যেভাবে

গাড়িতে পাবেন ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ৭ ইঞ্চির আরও একটি ইনফোটেনমেন্ট, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ওয়্যারলেস ফোন চার্জিং, এয়ার পিউরিফায়ার, সানরুফ ইত্যাদি। গাড়িতে সুরক্ষার জন্য মিলবে ৬টি এয়ারব্যাগ, থ্রি পয়েন্ট সিটবেল্ট, এবিএস ইত্যাদি।

Advertisement

নতুন টাটা পাঞ্চ ইভি গাড়ির দাম শুরু ভারতীয় বাজারে ১০ লাখ ৯৯ হাজার রুপি থেকে। এটি বেস মডেল। গাড়িটি ৫টি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। টপ-এন্ড মডেলের দাম ১৪ লাখ ৪৯ হাজার রুপি। গাড়ির লং রেঞ্জ মডেলগুলোতে ৭.২ কিলোওয়াট ক্ষমতার ফাস্ট চার্জার পাওয়া যাবে।

সূত্র: অটো কার ইন্ডিয়া

কেএসকে/এমএস

Advertisement