লাইফস্টাইল

লোভনীয় চিকেন ৬৫ তৈরি করুন ঘরেই

চিকেন ৬৫ এর নাম কমবেশি সবাই শুনেছেন। এটি খুবিই জনপ্রিয় এক পদ। ভারতের হায়দ্রাবাদের বিখ্যাত পদ এটি।

Advertisement

জানা যায়, ওই স্থানের একটি রেস্টুরেন্টের মেন্যু কার্ডের ৬৫ নম্বরে চিকেনের এই আইটেম ছিল। কালক্রমে এটি এতোই জনপ্রিয়তা লাভ করে যে মেন্যু কার্ডের সেই ৬৫ নম্বর থেকে এর নাম হয়ে যায় চিকেন ৬৫।

আরও পড়ুন: বাফেলো চিকেন উইংস খাওয়ার দিন, তৈরি করুন ঘরেই

বর্তমানে বিভিন্ন নামকরা রেস্টুরেন্টে পাওয়া যায় চিকেনের এই পদ। চাইলে ঘরেও খুব সহজে তৈরি করতে পারবেন দারুণ স্বাদের চিকেন ৬৫। রইলো রেসিপি-

Advertisement

১. চিকেন ব্রেস্ট ১টি২. ময়দা ২ টেবিল চামচ৩. ডিম ১টি৪. কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ ৫. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ ৬. আদা বাটা ১ টেবিল চামচ ৭. রসুন বাটা ১ টেবিল চামচ ৮. লেবুর রস ১ চা চামচ ৯. গরম মসলার গুঁড়া ২ চা চামচ ১০. লবণ সামান্য১১. চিনি সামান্য১২. টকদই আধা কাপ১৩. শুকনো মরিচ ২-৩টি১৪. আস্ত জিরা ১ চা চামচ ১৫. আস্ত সরিষা আধা চা চামচ ১৬. তেল ২ টেবিল চামচ ও১৭. তেল ভাজার জন্য।

আরও পড়ুন: বাফেলো চিকেন উইংস খাওয়ার দিন, তৈরি করুন ঘরেই

পদ্ধতি

চিকেন ছোট ছোট কিউব করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। চিকেনের সাথে ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, গোল মরিচ গুড়ো, আদা রসুন বাটা, লেবুর রস, গরম মসলার গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে রেখে দিন আধা ঘণ্টা।

Advertisement

এরপর টকদইয়ের সঙ্গে মরিচের গুঁড়া ও চিনি মিশিয়ে রাখতে হবে। এরপর গরম তেলে চিকেনের পিসগুলো আলাদা আলাদা করে তেলে ছেড়ে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলুন।

আরও পড়ুন: জিভে জল আনবে আলুর চাট

অন্য একটি প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে আস্ত জিরা, সরিষা ও শুকনো মরিচ ফোড়ন দিয়ে টকদইয়ের মিশ্রণ দিয়ে কষিয়ে নিতে হবে। অল্প সময় কষিয়ে ভাজা চিকেন দিয়ে সামান্য নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে চিকেন ৬৫।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জেআইএম