ফিচার

রবি ঘোষের প্রয়াণ দিবস

রবি ঘোষ বিখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করে বিশেষ প্রশংসা কুড়িয়েছেন। তবে বাংলা চলচ্চিত্রের জগতে তিনি সবচেয়ে পরিচিত তার হাস্যরসাত্মক চরিত্র রূপায়নের জন্য। সত্যজিৎ রায়ের চলচ্চিত্রে তাকে নিয়মিত অভিনয় করতে দেখা গেছে। চলচ্চিত্র ছাড়াও তিনি বাংলা নাট্যমঞ্চ এবং টেলিভিশন তথা ছোট পর্দায় অভিনয় করেছেন। সত্যজিৎ রায় পরিচালিত গুপী গাইন বাঘা বাইন চলচ্চিত্রে বাঘা চরিত্রে অভিনয় করার জন্য তিনি সবচেয়ে বিখ্যাত হয়ে আছেন।

Advertisement

১৯৩১ সালের ২৪ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। তার পুরো নাম রবীন্দ্রনাথ ঘোষ দস্তিদার। ১৯৫৯ সালে আহবান চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয় শুরু করেন। ১৯৬৮ সালে প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা সত্যজিৎ রায় নির্মিত গুপী গাইন বাঘা বাইন চরিত্রে তার অভিনয় চলচ্চিত্রজগতে একটি মাইলফলক। একে একে তিনি অভিযান, অরণ্যের দিনরাত্রি (১৯৭০), হীরক রাজার দেশে, গুপী বাঘা ফিরে এলো, পদ্মা নদীর মাঝিসহ বেশকিছু উপমহাদেশখ্যাত চলচ্চিত্রে অভিনয় করেন।

শুধু অভিনেতাই নন, পরিচালনাও করেছেন রবি ঘোষ। নিধিরাম সর্দার ও সাধু যুধিষ্ঠিরের কড়চা চলচ্চিত্র দুটি পরিচালনাও করেন। তিনি একজন বিখ্যাত থিয়েটার অভিনেতাও বটে। ১৯৭০ সালে তিনি গুপী গাইন বাঘা বাইন চলচ্চিত্রে অভিনয়ের জন্য বিখ্যাত বার্লিন ফিল্ম ফেস্টিভালেও অংশ নেন। তিনি চলাচল থিয়েটার গ্রুপের প্রতিষ্ঠাতা। ১৯৯৭ সালের ৪ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

তার অভিনীত আরও কিছু বিখ্যাত চলচ্চিত্র- কাহিনী, বাক্স রহস্য (টেলিভিশন), বৃন্দাবন ফিল্ম স্টুডিওস, পাতাং, পদ্মা নদীর মাঝি, আগন্তুক, গুপী বাঘা ফিরে এলো, অন্তর্জালি যাত্রা, মহাযাত্রা, আমার গীতি, বাঁচামরার বাগান, হীরক রাজার দেশে, পাকা দেখা, নৌকাডুবি, চারমূর্তি, জন অরণ্য, কোরাস, মৌচাক, সঙ্গিনী, ঠগিনী, বসন্ত বিলাপ, মর্জিনা আব্দুল্লাহ, আজকের নায়ক, পদি পিসির বার্মি বাক্স, সবসে বড়া সুখ, ধন্যি মেয়ে, অরণ্যের দিনরাত্রি, আরোগ্য নিকেতন, আপনজন ইত্যাদি।

Advertisement

কেএসকে/এমএস