লাইফস্টাইল

খুসখুসে কাশি ও গলব্যথা সারান ঘরোয়া ৪ উপায়ে

দেশে হঠাৎ করেই জাঁকিয়ে পড়েছে শীত। এ সময় ছোট-বড় কমবেশি সবাই সর্দি-কাশি ও গলা ব্যথায় ভুগছেন। শীতে জীবাণু অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে।

Advertisement

এ ধরনের জীবাণু গলা ব্যথা গলা খুসখুসের মতো সমস্যা তৈরি করতে পারে। আবার শীতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে শুরু করে। ফলে মৌসুমি বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

তবে করোনা মহামারির এ সময় হঠাৎ গলা ব্যথা বা কাশি হওয়া সাধারণ বিষয় নয়। কারণ গলাব্যথা, খুসখুসে ভাব ও জ্বালাপোড়ার সমস্যা হতে পারে করোনা কিংবা ওমিক্রণের লক্ষণ।

তাই এ সময় কাশি ও গলাব্যথা অবহেলা করবেন না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধের পাশাপাশি কয়েকটি উপাদানের মাধ্যমে ঘরোয়া উপায়েই সারাতে পারবেন এ সমস্যা। জেনে নিন করণীয়-

Advertisement

হলুদ দুধ

হলুদ দুধের স্বাস্থ্য উপকারিতা অনেক। হলুদে থাকা নানা অ্যান্টি অক্সিডেন্ট যে কোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গলাব্যথা ও গলার খুসখসেভাব দূর করে হলুদ। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন।

আদা চা

গলা ব্যথার সমস্যায় আদা চা খুবই উপকারী। আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট দ্রুত সারায় গলার যে কোনো সমস্যা। এছাড়া চায়ে থাকে নানা উপকারী উপাদান বহু সমস্যার করতে পারে সমাধান।

Advertisement

আদা, গুড় ও জোয়ান

সর্দি, কাশি, গলা ব্যথা ও গলার খুসখুসে ভাব দূর করতে আদা, গুড় ও জোয়ান হতে পারে দারুণ উপকারী। এজন্য সামান্য গুড়ের সঙ্গে মিশিয়ে নিন আদা কুচি ও জোয়ান। দেখবেন সেরে যাবে গলার সব সমস্যা।

লবণ পানি

গলা ব্যথা বা গলা খুসখুসের সমস্যা সমাধানে লবণ পানি খুবিই কার্যকরী। দু’দিন তিনবেলা করে লবণ পানি গার্গল করলেও খুব দ্রুত সেরে যাবে গলা ব্যথা।

সূত্র: হেলথলাইন

জেএমএস/এএসএম