ফিচার

জগদীশ চন্দ্র বসুর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৩ নভেম্বর ২০২২, বুধবার। ০৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

জগদীশ চন্দ্র বসুএকজন বাঙালি পদার্থবিদ, জীববিজ্ঞানী এবং কল্পবিজ্ঞান রচয়িতা। ভারতীয় উপমহাদেশে ব্যবহারিক এবং গবেষণাধর্মী বিজ্ঞানের সূচনা হয় তার হাত ধরে হয় বলে মনে করা হয়। ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স তাকে রেডিও বিজ্ঞানের একজন জনক হিসেবে অভিহিত করে। ১৮৫৮ সালের ৩০ নভেম্বর ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সি (বর্তমান বাংলাদেশ) অঞ্চলের মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন। নাইটহুডসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি। বিবিসি জরিপে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির তালিকায় সপ্তম স্থান লাভ করেন। ১৯৩৭ সালের ২৩ নভেম্বর তিনি মারা যান।

ঘটনা১৭৮৩- অ্যানাপোলিস মেরিল্যান্ড যুক্তরাষ্ট্রের রাজধানী হয়।১৯১৯- দিল্লীতে প্রথম নিখিল ভারত খিলাফত সম্মেলন অনুষ্ঠিত হয়।১৯২২- রাজদ্রোহের অভিযোগে কবি কাজী নজরুল ইসলাম গ্রেফতার হন এবং সরকার তার বই নিষিদ্ধ ঘোষণা করে।১৯৩৬- লাইফ ম্যাগাজিনের প্রথম সংখ্যা প্রকাশিত হয়।১৯৬৪- ব্রিটেনে সর্বপ্রথম বাণিজ্যিক বেতার কেন্দ্র চালু হয়।

Advertisement

জন্ম১৮৯৭- বাঙালি লেখক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব নীরদচন্দ্র চৌধুরী।১৯০৭- ভারতীয় বাঙালি বেতার সম্প্রচারক, গীতিকার, প্রযোজক ও নাট্য পরিচালক বৈদ্যনাথ ভট্টাচার্য।১৯২৬- ভারতীয় হিন্দু ধর্মগুরু, আধ্যাত্মিক ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ সত্য সাঁই বাবা।৯৩০- বাঙালি সংগীত শিল্পী গীতা দত্ত।১৯৫০- বাঙালি লেখক,ইতিহাসবেত্তা ও ভারততত্ববিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী।

মৃত্যু১৮৮৩- বাংলা সাহিত্যের প্রথম ঔপন্যাসিক প্যারীচাঁদ মিত্র।১৯৮৭- বাংলা চলচ্চিত্রের বিশিষ্ট পরিচালক, শিল্পনির্দেশক চিত্রনাট্যকার রাজেন তরফদার।১৯৯০- ওয়েল্সীয় সাহিত্যিক রুয়াল দাল।২০০৩- প্রাচীন ভারতীয় ইতিহাসের একজন দিকপাল ঐতিহাসিক দিলীপকুমার বিশ্বাস।

দিবসআন্তর্জাতিক দায়মুক্তি অবসান দিবস।

কেএসকে/জিকেএস

Advertisement