ফিচার

হুমায়ূন আহমেদের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৩ নভেম্বর ২০২২, রোববার। ২৮ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

হুমায়ূন আহমেদবিংশ শতাব্দীর জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোণা মহুকুমার মোহনগঞ্জে তার মাতামহের বাড়িতে জন্মগ্রহণ করেন। তাকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী অন্যতম শ্রেষ্ঠ লেখক বলে গণ্য করা হয়। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও সমাদৃত। ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কের বেলেভ্যু হাসপাতালে মৃত্যুবরণ করেন। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন একাধিকবার। তার জনপ্রিয় উপন্যাস- নন্দিত নরকে, মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া, লীলাবতী, কবি, বাদশাহ নামদার। এছাড়াও অসংখ্য নাটক ও গান রচনা করেছেন। নির্মাণ করেছেন আগুনের পরশমনি, শ্যামল ছায়া, দুই দুয়ারী, ঘেটু পুত্র কমলা, শ্রাবণ মেঘের দিনের মতো চলচ্চিত্র।

ঘটনা১৮৩৫- টেক্সাস মেক্সিকোর কাছ থেকে আলাদা হয়ে স্বাধীনতার ঘোষণা দেয়।১৮৭২- সাপ্তাহিক ‘সমাজ দর্পণ’ প্রকাশিত হয়।১৯১৩- রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কার প্রাপ্তির সংবাদ শান্তিনিকেতনে পৌঁছায়।১৯৭০- ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে পূর্ব বাংলায় পাঁচ লাখ লোকের প্রাণহানি ঘটে।১৯৭৭- ঢাকায় বিজ্ঞান জাদুঘর উদ্বোধন করা হয়।

Advertisement

জন্ম১৮৪৭- প্রথম মুসলিম বাঙালি ঔপন্যাসিক, নাট্যকার ও প্রাবন্ধিক মীর মশাররফ হোসেন।১৮৫০- স্কটিশ কথাসাহিত্যিক লুইস স্টিভেনসন।১৯২১- বাঙালি লেখক অশোক বড়ুয়া।১৯৬৭- ভারতীয় অভিনেত্রী জুহি চাওলা।

মৃত্যু১২৩১- স্কটল্যান্ডের রাজা তৃতীয় ম্যালকম।১৯০৭- ইংরেজ কবি ফ্রান্সিস থমসন।১৯৮০- বাঙালি সুরকার রত্নেশ্বর মুখোপাধ্যায়।২০০১- বাঙালি অভিনেত্রী সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ ও ‘অপরাজিতা’ সর্বজয়া খ্যাত করুণা বন্দ্যোপাধ্যায়।২০২১- আফ্রিকান ঔপন্যাসিক উইলবার স্মিথ।

কেএসকে/এমএস

Advertisement