তথ্যপ্রযুক্তি

গাড়ির টায়ার কখন বদলাবেন?

গাড়ির গুরুত্বপূর্ণ অংশগুলোর মধ্যে টায়ার অন্যতম। কারণ গাড়ির মাইলেজ এবং পারফরম্যান্স নির্ভর করে টায়ার কতটা ভালো তার ওপর। গাড়ির ভালো পারফরম্যান্স ও মাইলেজ পেতে হলে গাড়ির টায়ারের যত্ন নেওয়া খুবই প্রয়োজন।

Advertisement

গাড়ির চাকা বদলানোর বিভিন্ন কারণ থাকতে পারে। তবে অনেকেই আছেন টায়ারের একেবারে খারাপ অবস্থা না হওয়া পর্যন্ত পরিবর্তন করেন না। এতে কিন্তু দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেশি থাকে। তাই কিছু দিন পর পর পরীক্ষা করুন। মেকানিকের কাছে নিতে হবে না নিজেই বুঝে নিতে পারবেন টায়ার বদলানোর সময় হয়েছে কি না।

কিছু কৌশল জেনে রাখুন-

>> টায়ারের উপরের অংশ পরীক্ষা করে বোঝা যায় এটি বদলানোর সময় হলো কি না। মূলত টায়ারের উপরের অংশ ধীরে ধীরে পাতলা হয়ে যায়। ফলে টায়ারের গুণগত মান খারাপ হতে থাকে এবং রাস্তার মধ্যে নানা সমস্যা সৃষ্টি করতে পারে। তাই যখন দেখবেন টায়ারের উপরের অংশ পাতলা হয়ে এসেছে তখনই বদলে ফেলুন। টায়ারের উপরের অংশ ঠিক আছে কি না বুঝতে টায়ারের খাঁজে কয়েন দিয়ে দেখতে পারেন। যদি টায়ারের খাঁজে পুরো ঢুকে যায়, তাহলে সেই টায়ার ঠিক রয়েছে। কিন্তু টায়ারের ভেতরে কয়েন না ঢুকলে, সেই টায়ার বদলানো প্রয়োজন।

Advertisement

>> টায়ারে অসমান অংশ দেখতে পেলে বুঝবেন এটি বদলানোর সময় হয়ে এসেছে। অধিকাংশ সময় টায়ারে অসমান অংশের সৃষ্টি হয়। এর ফলে গাড়ির চাকা নড়তে থাকা।

>> টায়ারের দু’পাশের অংশ ভাল করে পরীক্ষা করেও এটি বুঝতে পারবেন। খেয়াল করুন এই স্থানগুলোতে ছিদ্রের সৃষ্টি হয়েছে কি না বা টায়ারের দু’পাশের অংশ ফুলে উঠেছে কি না। এমন হলে সেই টায়ার ভেতর থেকে ক্ষতি হয়ে থাকতে পারে। এর ফলে যে কোনো সময় সেই টায়ার ফেটে যেতে পারে। এমন দেখতে পেলে দ্রুত টায়ার বদলে ফেলুন।

সূত্র: উইকি হাউ

কেএসকে/এমএস

Advertisement